পাকস্থলীতে একশর বেশি লোহা

প্রকাশ: ২০১৭-১২-২৫ ৮:১৭:২৩ এএম
এস এম গল্প ইকবাল | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল: বছরজুড়ে কত ঘটনাই না ঘটে। অনেক ঘটনা এতটাই আমাদের অবাক করে যে, সেগুলো অনেকদিন মনে থাকে। বিশেষ করে সেগুলো যদি মেডিকেল সায়েন্স বিষয়ক তাহলে তো কথাই নেই। যেমন নারীর শরীর থেকে ঝরছে রক্তঘাম, পুরুষের মূত্রথলিতে দেখা গেছে বিশাল আকৃতির পাথর। এমন আরো কয়েকটি অদ্ভুত ঘটনা ২০১৭ সালে শিরোনাম হয়েছে। এগুলো চিকিৎসকদের বিরল রোগ সম্পর্কে জানতে কিংবা প্রচলিত রোগের অস্বাভাবিক লক্ষণসমূহ নির্ধারণ করতে সাহায্য করেছে। এসব ঘটনা চিকিৎসা পদ্ধতির সম্ভাব্য ক্ষতিকারক পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কেও আমাদের সজাগ করেছে। ২০১৭ সালের অদ্ভুত কিছু ঘটনা নিয়ে এ প্রতিবেদনের পড়ুন প্রথম পর্ব।

ফ্রান্সের ৫২ বছর বয়স্ক একজন পুরুষের পাকস্থলীতে ১০০টিরও বেশি লোহা পাওয়া গেছে। এর মধ্যে রয়েছে পেরেক, ছুরি, স্ক্রু ড্রাইভারের মাথা, লোহার তার, কাঁটাচামচ এবং কিছু কয়েন। লোকটি পাঁচ বছর বিভিন্ন উপসর্গ (যেমন- পেটব্যথা, বমিবমি ভাব এবং রক্তবমি) নিয়ে পাঁচবার ইমার্জেন্সি রুমে গিয়েছিল। এসব লোহা অপসারণ করতে ডাক্তারদের প্রতিবারই অপারেশন করতে হয়েছে।

 


পুঞ্জীভূত লোহার স্তূপ এত বড় ছিল যে, লোকটির পাকস্থলী খালি হতো না কখনও। লোকটির মধ্যে সাইকোসিস নির্ণীত হয়েছে। সাইকোসিস একটি মানসিক রোগ। এই রোগে আক্রান্ত ব্যক্তি বাস্তবতা বুঝতে পারে না। পাকস্থলীতে ১০০টিরও বেশি মেটাল পাওয়া লোকটির সার্জারি শেষে তাকে মানসিক স্বাস্থ্য সেবা প্রদানকারীদের কাছে রেফার করা হয়। এ ঘটনাটি ২০১৭ সালের ২৭ সেপ্টেম্বর বিএমজে কেস রিপোর্টস জার্নালে প্রকাশিত হয়।


 

রাইজিংবিডি/ঢাকা/২৫ ডিসেম্বর ২০১৭/ফিরোজ/তারা

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

নবম আয়কর মেলা শুরু

২০১৮-১১-১৩ ১১:১৩:৩৩ এএম

টিভিতে আজকের খেলা

২০১৮-১১-১৩ ৮:১০:২৪ এএম

হাসির চাবুক ও হুমায়ূন আহমেদ

২০১৮-১১-১৩ ৮:০৭:৩৪ এএম

রিয়ালের কোচ হলেন সোলারি

২০১৮-১১-১২ ১০:৩৬:২২ পিএম

এয়ারপোর্টে যেসব খাবার খাওয়া ঠিক না

২০১৮-১১-১২ ১০:২৮:১৯ পিএম