ভয়ংকর মজার খেলা বো তাওশি

প্রকাশ: ২০১৮-০১-৩০ ৮:১২:০৫ এএম
শাহিদুল ইসলাম | রাইজিংবিডি.কম

শাহিদুল ইসলাম: প্রশান্ত মহাসাগরের পূর্ব কোণে অসংখ্য দ্বীপ নিয়ে গড়ে ওঠা দেশ জাপান। প্রযুক্তির মুন্সিয়ানায় বিশ্ব যেমন মাতিয়ে রেখেছে জাপানিরা তেমনি শিল্প-সাহিত্যে, চিত্রকলা কিংবা ক্রীড়া ক্ষেত্রে তাদের সাফল্য ঈর্ষণীয়। সূর্যোদয়ের দেশ জাপানে এমন কিছু অদ্ভুত এবং ঐতিহ্যবাহী খেলা রয়েছে যা অন্য দেশগুলোতে খুব একটা দেখা যায় না। বো তাওশি তেমনই একটি মজার খেলা।

অন্যান্য দেশে হেপবার্ণ বা পোল টপলিং নামে পরিচিত এই খেলায় মোট খেলোয়াড় ১৫০ জন। দুই দলে ভাগ হয়ে খেলায় অংশগ্রহণ করে তারা। প্রতি দলে ৭৫ জন করে খেলোয়াড় থাকে। এক পক্ষে থাকে আক্রমণকারী খেলোয়াড় এবং অন্য পক্ষে থাকে প্রতিরোধকারী খেলোয়াড়।

উভয় পক্ষের মধ্যে একটি পোল বা খুঁটি দখলের লড়াই চলে। ষোল ফুট দীর্ঘ এই খুঁটি দখলের জন্য উভয় দলের খেলোয়াড়েরা প্রাণান্ত চেষ্টা চালায়। খুঁটি দখলের এই লড়াইয়ে তারা প্রতিপক্ষের খেলোয়াড়কে শারিরীকভাবে আঘাত করতেও কুণ্ঠাবোধ করে না। তবে শুধু খুঁটি দখল করলেই হবে না সেটিকে ভূমির সাথে ৩০ ডিগ্রী কোণে বাঁকালেই তাদের জয়ী ঘোষণা করা হয়।  

ফলে বো তাওশি খেলা দেখতে যতটা মজার খেলতে কিন্তু ততটা মজার নয়। কারণ ভয়ংকর এই খেলায় অনায়াসে খেলোয়াড়ের হাত-পা ভেঙে যেতে পারে এমনকি মৃত্যুও হতে পারে। তবে খেলাটি যতই ভয়ংকর হোক না কেন জাপানে কিন্তু এটি ভীষণ জনপ্রিয়। প্রতি বছর জাপানের স্কুলগুলোতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় এই খেলা হয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ জানুয়ারি ২০১৮/মারুফ

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সাকিবের ২ রান, মুস্তাফিজের ১ উইকেট

সাকিবের ২ রান, মুস্তাফিজের ১ উইকেট

২০১৮-০৪-২৪ ১০:৪৬:১১ পিএম
উনকে সম্মানিত বললেন ট্রাম্প

উনকে সম্মানিত বললেন ট্রাম্প

২০১৮-০৪-২৪ ১০:৩৯:৪৫ পিএম
আয়ে রোনালদোকে ছাড়িয়ে মেসি

আয়ে রোনালদোকে ছাড়িয়ে মেসি

২০১৮-০৪-২৪ ১০:৩৮:০৫ পিএম