শখ করে কারাবাস

প্রকাশ: ২০১৮-০২-১২ ৭:৫৯:২০ এএম
শাহিদুল ইসলাম | রাইজিংবিডি.কম

শাহিদুল ইসলাম : অপরাধের শাস্তি হিসেবে মানুষকে পাঠানো হয় কারাগারে। সেখানে অন্ধকার প্রকোষ্ঠে দুঃসহ ও মানবেতর জীবন কাটাতে হয় বন্দিদের। ফলে কেউই কারাগারে বন্দি জীবন কাটাতে চায় না। কিন্তু মালয়েশিয়ার দুই নাগরিক স্বেচ্ছায় কারাবরণ করেছেন! তাও আবার নিজের পকেটের পয়সা খরচ করে!

শুনতে অদ্ভুত মনে হলেও ভারতের তেলেঙ্গানা রাজ্যের জেলা কেন্দ্রীয় কারাগারে এমনটাই ঘটেছে। নং ইন উ এবং অন বং তেক নামের মালয়েশিয়ার দুই পর্যটক এক দিনে ৫০০ রুপি দিয়ে তেলেঙ্গানার ওই কারাগারে বন্দি হিসেবে কাটিয়েছেন।

১৭৭৬ সালে প্রতিষ্ঠিত এই কারাগারটি ভারতের সবচেয়ে পুরাতন কারাগার। দুইশত বছরের পুরাতন এই কারাগারটিতে সাধারণ মানুষকে জেলের বন্দি জীবনের অনুভূতি পাইয়ে দিতে ‘ফিল দ্য জেল’ অর্থাৎ কারাগারের অভিজ্ঞতা নামক একটি উদ্যোগ নিয়েছে তেলেঙ্গানা জেলার কারা বিভাগ। অর্থাৎ পুরো একটা দিন কারাগারে অন্য কয়েদির মতোই সব অনুশাসন মেনে কাটাতে হবে আপনাকে। এক দিন কারাগারে থাকার জন্য ফি হিসেবে দিতে হয় ৫০০ রুপি।

স্বেচ্ছায় কারাবরণ করা ব্যক্তিদের কয়েদির পোশাক পরেই কাটাতে হয় কারাগারে। সেখানে কয়েদিদের জন্য বরাদ্দ খাবারই দেওয়া হয়। এ ছাড়া কেউ চাইলে জেলে বন্দি থাকা অন্য কয়েদির সঙ্গে একই সেলে থাকার অভিজ্ঞতাও পেতে পারেন।



রাইজিংবিডি/ঢাকা/১২ ফেব্রুয়ারি ২০১৮/মারুফ/ফিরোজ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পোকামাকড় কামড়ের সেরা চিকিৎসা

২০১৮-০৭-১৬ ১:৫৮:১৪ পিএম

বুধবার ‘কিনু কাহারের থেটার’

২০১৮-০৭-১৬ ১২:৪৮:৪৬ পিএম

শুধু পুতিনের মাথায় ছাতা কেন?

২০১৮-০৭-১৬ ১২:১১:৫১ পিএম