কম্পিউটার ছাড়াই কম্পিউটার শিক্ষা

প্রকাশ: ২০১৮-০৩-০১ ৭:৪৯:৩৮ এএম
শাহিদুল ইসলাম | রাইজিংবিডি.কম

শাহিদুল ইসলাম : পশ্চিম আফ্রিকার দেশ ঘানার ছোট মফস্বল শহর স্কাইডিউমেইজ। আধুনিক জীবনের অনেক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত সেখানকার মানুষ। দুবেলা খাবারের সংস্থান করতে যে শহরের মানুষের দিনভর ব্যস্ত থাকতে হয় তাদের কাছে কম্পিউটার শিক্ষা কল্পনাতীত।

তবে যেখানে অউরা হোতিশের মতো মানুষ রয়েছে সেখানে কোনো কিছুই অসম্ভব নয়। স্কাইডিউমেইজ সিনিয়র হাই স্কুলের এই শিক্ষক তার শিক্ষার্থীদের কম্পিউটার শেখাতে বেছে নিয়েছেন এক অভিনব পন্থা।

ব্ল্যাকবোর্ডে মাইক্রোসফট ওয়ার্ডের সম্পূর্ণ লেআউট এঁকে তিনি শিক্ষার্থীদের শেখানো শুরু করেছেন। এতে করে কম্পিউটার ছিল যাদের কাছে স্বপ্নের মতো সেই সকল শিক্ষার্থীরা অতি আনন্দের সঙ্গে কম্পিউটার ব্যবহার না করেই শিখতে পারছে কীভাবে লিখতে হয় কম্পিউটারে।

সম্প্রতি হোতিশ তার এই অভিনব শিক্ষাদান পদ্ধতির কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করেছেন। এতে হোতিশ লিখেছেন, ‘আমি কি পড়াচ্ছি তা বোঝানোর জন্যই আমি এটা করেছি। আমি চাই আমার শিক্ষার্থীরা সত্যিকারের কম্পিউটার না থাকার অভাববোধ যেন না করে।’

ফেসবুকে হোতিশের ছবিগুলো বেশ সাড়া ফেলেছে। তার এই ব্যতিক্রমী শিক্ষাদান পদ্ধতি স্বাগত জানানোর পাশাপাশি অনেকেই তাকে কম্পিউটার বা নগদ অর্থ দিয়ে সাহায্য করার আগ্রহ প্রকাশ করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/১ মার্চ ২০১৮/মারুফ/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শাড়ির বন্দনায় কঙ্গনা

২০১৮-১২-১২ ৫:০০:৫৪ পিএম

‘আপন মন’

২০১৮-১২-১২ ৪:৩১:২৩ পিএম