ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘মেলায় ঘুরতে নয়, ভাঙাড়ি কুড়াতে আসি’

আমিনুর রহমান হৃদয় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২২, ২৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মেলায় ঘুরতে নয়, ভাঙাড়ি কুড়াতে আসি’

মেহেদী হাসান

আমিনুর রহমান হৃদয় : ‘আমার মতো কত ছেলেমেয়ে নতুন নতুন জামা পরে মেলায় বেড়াতে আসে। বাবা-মায়ের হাত ধরে ঘুরে বেড়ায়। ভালো ভালো খাবার খায়। অনেক খেলনা কেনে। আমারও ইচ্ছে করে ওদের মতো মজার মজার খাবার খেতে, খেলনা কিনতে। কিন্তু টাকা নাই। মেলায় প্রতিদিন আমি ঘুরতে আসি না। ভাঙাড়ি কুড়াতে আসি।’- কথাগুলো বলছিল ৮ বছর বয়সী মেহেদী হাসান।

সম্প্রতি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চত্বরে হাসানের সঙ্গে কথা হয় রাইজিংবিডির এই প্রতিবেদকের। হাসান জানায়, রাজধানীর আগারগাঁওয়ের বিএনপি বস্তিতে থাকে সে। বাবা ওমর ফারুক পেশায় রিকশাচালক আর মা মিনা আকতার বাসা বাড়িতে কাজ করেন। তিন ভাই ও দুই বোনের মধ্যে তৃতীয় সে। এলাকার একটি বিদ্যালয়ে প্রথম শ্রেণীতে সে পড়ছে।  

এগুলো কুড়িয়ে কী করা হয় জানতে চাইলে হাসান জানায়, প্রতিদিন সে মেলায় আসে। ঘুরে ঘুরে মানুষের ফেলে দেয়া পানির বোতল, কাগজ ও খাবারের প্যাকেট কুড়িয়ে নিয়ে বিক্রি করে। মেলায় কাজ করার কারণে এ সময় সে স্কুলে যেতে পারে না। স্কুল থেকে ছুটি নিতে হয়। তবে স্কুলের ম্যাডাম জানে না, সে ভাঙাড়ি কুড়ানোর জন্য ছুটি নেয়। হাসান কথায় কথায় জানায় তার মাও এবার একটি স্টলে ঝাড়ু দেয়ার কাজ নিয়েছে।  প্রতিদিন ভাঙাড়ি বিক্রি করে হাসানের আয় হয় প্রায় ২০০ টাকা। এই টাকা সে নিজের জন্য খরচ করতে পারে না। মায়ের হাতে তুলে দিতে হয়। সংসারে সে এভাবেই কিছুটা হলেও অবদান রাখতে পেরে খুশি। তবে মনের কোণে আছে অনেক দুঃখ।    

কাজটি করতে তার মোটেই ভালো লাগে না। তবে ভাঙাড়ি বিক্রি করে টাকা পেলে খুব ভালো লাগে। অথচ সেই ভালো লাগা বেশিক্ষণ স্থায়ী হয় না। এই বয়সেই সে বুঝে গেছে ইচ্ছেমতো টাকা খরচের সাধ্য তার নেই। ভাগ্যও তার সহায় নয়। নইলে যে বয়সে বাবা-মায়ের হাত ধরে তার মেলায় ঘুরে বেড়ানোর কথা, সেই বয়সে তাকে ঘুরতে হয় তাদেরই সমবয়সী কোনো শিশুর পেছনে। যদি তারা দয়া করে খাবারের প্যাকেটটি তাকে দিয়ে দেয়। এই কাজে কখনও ভাগ্য হাসানের সহায় হলেও জীবনের ভাগ্য তার সহায় হয়নি আজও।

ভবিষ্যত ইচ্ছের কথা জানতে চাইলে হাসান জানায়, পড়াশোনা করে সে পুলিশ হতে চায়। কারণ কী? কারণ হলো পুলিশকে সবাই ভয় পায়। সুতরাং হাসান মনে করে পুলিশ হলে তাকেও সবাই ভয় পাবে। সে চায় সবাই তাকে দেখে ভয় পাক। জীবনে বড় হওয়ার ভয় কাটাতে এই হলো তার স্বপ্ন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জানুয়ারি ২০১৮/ফিরোজ/তারা

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়