অসহায় মানুষের পাশে ‘আমরা বলতে চাই’

প্রকাশ: ২০১৮-০২-০২ ১:৫০:৫৯ পিএম
মামুনুর রশিদ রাজিব | রাইজিংবিডি.কম

মামুনুর রশিদ রাজিব: সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে এগিয়ে চলেছে আমাদের সমাজ, রাষ্ট্র। এগিয়ে চলেছে বিশ্ব সভ্যতা। আর সেই সঙ্গে বেড়ে চলেছে মানুষের ব্যস্ততা। কেউ কেউ হয়তো সমাজের অন্য সবার কথা দূরের কথা, আপন লোকজনের খোঁজটুকুও রাখতে পারেন না ব্যস্ততার কারণে বা অজুহাতে।

আবার অনেকেই আছেন যারা শত ব্যস্ততার মাঝেও চেষ্টা করেন সমাজের পিছিয়ে পড়া মানুষগুলোর মুখে হাসি ফোটাতে। তেমনি কিছু মানুষের সংগঠন ‘আমরা বলতে চাই’।

২০১০ সালে মালিবাগ বাজার রোডে তরুণদের উদ্যোগে গড়ে ওঠা এই সংগঠন কাজ করছে সমাজের পিছিয়ে পড়া মানুষগুলোর জন্য। তারা পথে-ঘাটে ঘুরে বেড়ায়, ঘুরে বেড়ায় রেললাইনের পাশসহ ঢাকার আশপাশে গড়ে ওঠা বিভিন্ন বস্তিগুলোতে। মানবিক সাহায্যে তারা বাড়িয়ে দেয় সহায়তার হাত। এখানেই শেষ নয়, সেই সাহায্যের আবেদন পূরণ করতে তাদের ছুটতে হয় সমাজের বিত্তশালীদের দ্বারে দ্বারে। কেউবা সাহায্য করেন। কেউ ফিরিয়ে দেন। তবুও তাদের পথচলা থেমে থাকে না। যতটুকু সহায়তা পান পৌঁছে দেন অসহায় মানুষগুলোর কাছে।

তারা সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে নারী-পুরুষের সমান অধিকারসহ তাদের সামাজিক অবস্থার উন্নয়ন এবং দেশে সুশাসন প্রতিষ্ঠায় তাদের ভূমিকার কথা তুলে ধরে প্রচারণা চালিয়ে যান। যথাসাধ্য সাহায্য নিয়ে দাঁড়িয়ে যান বন্যায় ক্ষতিগ্রস্ত কিংবা হাড় কাঁপানো শীতে রাস্তার পাশে শুয়ে থাকা মানুষগুলার পাশে।

 


এছাড়া বিভিন্ন প্রকল্পের আওতায় শিশুদের শিক্ষার ব্যবস্থা, ধর্ষণ কিংবা নারী নির্যাতনের বিরুদ্ধে রাস্তায় মানববন্ধন করাসহ অসংখ্য সমাজ সচেতনতামূলক কাজ করে চলেছে সংগঠনটি।

কথা হয় সংগঠনের প্রধান উদ্যোক্তা শিশির জুবায়েরের সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘আমরা মানবিক আবেদনে সাড়া দিয়েই এই সংগঠনের প্রতিষ্ঠা করেছি। যা বর্তমানের মতো ভবিষ্যতেও শতবাধা অতিক্রম করে সাহায্যের থলি হাতে নিয়ে যথা সময়ে পৌঁছে যাবে অসহায়দের পাশে।’

সংগঠনটির বর্তমান সভাপতি অ্যাডভোকেট মুনাজ সুলতানা মুন্নী সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘আমরা দেশের পিছিয়ে পড়া সমাজ এগিয়ে নিতে কাজ করে চলেছি। আমাদের কাজের গতিশীলতা এবং পরিধী বাড়ানোর জন্য আপনাদের সহযোগিতা একান্তভাবে কামনা করছি। সেই সঙ্গে সমাজের বিত্তশালী মানুষগুলোকেও এ কাজে পাশে পেতে চাই।’

সংগঠনটির সঙ্গে নিঃস্বার্থ এবং নিরলসভাবে কাজ করে চলেছেন তাসনুবা শারমিন, বানী রানী ঘোষ, মোহাম্মদ সেলিম এবং নাসিমসহ আরো অনেক নিবেদিত প্রাণ।
 

 

রাইজিংবিডি/ঢাকা/২ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ/তারা

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

রাজশাহীতে নতুন আট থানার উদ্বোধন

রাজশাহীতে নতুন আট থানার উদ্বোধন

২০১৮-০২-২২ ৪:২৪:১১ পিএম