ওদের জন্য ‘প্রথম একুশ’

প্রকাশ: ২০১৮-০২-১৮ ৭:৫৮:০৫ এএম
ছাইফুল ইসলাম মাছুম | রাইজিংবিডি.কম

ঘোপের ঘাট প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে প্রবর্তকের উদ্যোগে নির্মিত শহীদ মিনারে এবার প্রথম শ্রদ্ধা জানাবে শিক্ষক-শিক্ষর্থী ও এলাকাবাসী

ছাইফুল ইসলাম মাছুম: ‘অমর একুশে ফেব্রুয়ারি’- ওরা শুধু শুনে এসেছে, বইয়ে পড়েছে। টেলিভিশনে দেখেছে এই দিনের বিভিন্ন আয়োজন। কিন্তু ওরা সেই আয়োজনে অংশ নিতে পারেনি। কারণ ওদের বিদ্যালয়ে এতদিন শহীদ মিনার ছিল না। এবার হয়েছে। তাই ওদের জন্য এবার প্রথম একুশ। প্রভাতফেরি হবে, ফুল দিয়ে ভাষাশহীদ ও ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা জানাবে। ওদের জন্য এই সুযোগ করে দিয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা প্রবর্তক।

যশোর জেলার অভয়নগর উপজেলার চেঙ্গুটিয়া বাজার ও রেলস্টেশনের মধ্যে অবস্থিত ৯০ বছর বয়সি ঘোপের ঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়। কোমলমতি শিশুদের শিক্ষা দিয়ে এই এলাকায় আলোকিত সমাজ গড়ার প্রথম বাতিঘর এই বিদ্যালয়। ব্রিটিশ ভারত, পাকিস্তান ও বাংলাদেশ- ত্রিকালদর্শী এই বিদ্যালয়ে ভাষা আন্দোলনের ৭০ বছর পার হয়ে গেলেও একটি শহীদ নিমার নির্মিত হয়নি। স্থানীয় উচ্চশিক্ষিত তরুণদের সংগঠন প্রবর্তক এই অভাব বোধ করে। তারা উদ্যোগ নিয়ে বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, পরিচালনা কমিটি ও এলাকাবাসীর সহযোগিতা নিয়ে নির্মাণ করেছে এই স্মৃতির মিনার।

শিশু শিক্ষার্থীরাও এতে ভীষণ খুশি। ওদের বিদ্যালয়ে হয়েছে শহীদ মিনার। ওরা এবার প্রথমবার অমর একুশে পালন করতে পারবে। এ বিষয়ে ওদের অনুভূতি জানতে চাইলে ওরা উচ্ছ্বাস প্রকাশ করে। এক শিক্ষার্থী বলে, ‘এবার আমরাও শহীদ মিনারে ফুল দেব।’ ‘কেন ফুল দেবে?’ জানতে চাইলে সে উত্তর দেয়, ‘ভাষা আন্দোলনে যার মারা গিয়েছিলেন (শহীদ) তাদের প্রতি শ্রদ্ধা জানাতে আমরা ফুল দেব।’ আরেক শিক্ষার্থী বললো, ‘এবার একুশে ফেব্রুয়ারিতে আমাদের বিদ্যালয়ে অনুষ্ঠান হবে। চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি, গান হবে।’

শহীদ মিনার নির্মাণে যারা আর্থিক ও মানসিকভাবে সহযোগিতা করেছেন, তাদের সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রবতর্কের প্রতিষ্ঠাতা সদস্য রাসেল পারভেজ, ফিরোজ হোসেন, আশরাফ-উল-আলম পলাশ, বেলাল হোসেন ও আলাউদ্দিন শিকদার। প্রবর্তকের শহীদ মিনার নির্মাণ উপ-কমিটির আহ্বায়ক ও প্রবর্তকের আজীবন সদস্য মো. মাসুম হোসেন বলেন, ‘শিশু শিক্ষার্থীরা যেন একুশের চেতনা ধারণ করতে পারে, মূলত সেই উদ্দেশ্যেই আমরা এটি করেছি। অনেকের সহযোগিতা পেয়েছি, তাদের আমরা ধন্যবাদ জানাই।’ প্রবর্তকের একনিষ্ট ও নিবেদিত সদস্য আরিফ ইকবাল, হাফিজুর রহমান, তরিকুল ইসলাম, মাহমুদুর রহমান, মোস্তাফিজুর রহমান সোহাগ, তারেক মাহমুদ, রেজাউল করিম, ডা. দেলোয়ার হোসেন খান, রিপন হোসেন, মারুফ হোসেন, মেহেদী হাসান, সাইফুল ইসলাম, ফয়সাল মাহমুদ ও অন্যান্যদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রায় ছয় মাস ধরে একটু একটু করে তৈরি করা হয়েছে এই শহীদ মিনার।
 


শহীদ মিনার নিয়ে কথা হয় ঘোপের ঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক খোদেজা খাতুনের সঙ্গে। তিনি বলেন, ‘কয়েক বছর আগে আমি যখন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ছিলাম, তখন শহীদ মিনার নির্মাণের প্রস্তাব দেয় প্রবর্তক। আমি তখন তাদের উৎসাহ দেই। এ কাজে যেকোনো প্রকার সহযোগিতা করার আশ্বাস দেওয়ার পর তারা ভিত্তি প্রস্তর স্থাপনের অনুষ্ঠান করে। কিছুটা দেরি হলেও শেষ পর্যন্ত প্রবর্তক তাদের প্রতিশ্রুতি পূরণ করায় আমি তাদের কাছে ঋণী।’

শহীদ মিনার বাস্তবায়ন উপ-কমিটির পাশাপাশি সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন গাজী ফসিয়ার রহমান। যাদের অনুদানে দ্রুত কাজ এগিয়েছে, তাদের মধ্যে ডা. কৃষ্ণপদ সাহা, ব্যবসায়ী জাহিদ মিলন, মারুফ হোসেন মন্টু, ফারুক হোসেন মোল্যা, জিয়াউর রহমান মিলনসহ সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রবতর্কের সভাপতি রাসেল পারভেজ ও নির্মাণ উপ-কমিটির আহ্বায়ক মাসুম হোসেন।

এবার ২১ ফেব্রুয়ারি স্থানীয় চারটি বিদ্যালয়ের সহযোগিতায় ঘোপের ঘাট প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে প্রবর্তকের আয়োজনে প্রভাতফেরি, চিত্রাঙ্কন, সাংস্কৃতিক ও আলোচনা অনুষ্ঠান হবে। এতে বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবে। এবার ওরা প্রথম একুশ পালন করবে।

উল্লেখ্য, ২০০৭ সালে প্রতিষ্ঠার পর স্বেচ্ছাসেবী সংস্থা প্রবর্তক উপজেলা পর্যায়ে অনেক কল্যাণমুখী কাজ করে সুনাম কুড়িয়েছে। তাদের কর্মকাণ্ডের মধ্যে ঝড়ে পড়া শিশুদের পড়াশোনায় সহায়তা করা, উচ্চশিক্ষা গ্রহণরত শিক্ষার্থীদের আর্থিক সহযোগিতা প্রদান, শিশু ও নারী নির্যাতন প্রতিরোধ, বাল্য বিবাহের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা, রক্তের গ্রুপ নির্ণয়, রক্তদান, বিতর্ক প্রতিযোগিতা, উচ্চশিক্ষাবিষয়ক সেমিনার, বৃক্ষরোপণ, খেলাধুলা প্রতিযোগিতা, খেজুরের রস-গুড়-পিঠা মেলার আয়োজন, বিভিন্ন জাতীয় দিবস উদযাপন এবং শিল্প ও সংস্কৃতি চর্চা উল্লেখযোগ্য।



রাইজিংবিডি/ঢাকা/১৮ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ/তারা

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বার্সার রেকর্ড রাজস্ব আয়

২০১৮-০৭-১৭ ৫:০২:১১ পিএম

যে ৮ বিষয় গুগলে খুঁজবেন না

২০১৮-০৭-১৭ ৪:৪৩:৫২ পিএম

শতাধিক প্রেক্ষাগৃহে ‘সুলতান’

২০১৮-০৭-১৭ ৪:০৩:৪৬ পিএম