মেয়ের বিসিএস-এর স্বপ্নে বিভোর তিনি

প্রকাশ: ২০১৮-০২-২৪ ৮:১২:২৬ এএম
হৃদয় সম্রাট | রাইজিংবিডি.কম

হৃদয় সম্রাট : নদীতে যেমন জোয়ার-ভাটা হয়। মানুষের জীবনেও তেমনি দুঃখ-কষ্ট ফিরে ফিরে আসে। সব মেনে নিয়েই মানুষকে সামনের দিকে এগিয়ে যেতে হয়। দুঃখ চিরদিনের জন্য মুছে ফেলার জন্য তিনি চেয়েছিলেন বিদেশে পাড়ি জমাতে। এ জন্য দালালকে দিয়েছিলেন ছয় লাখ টাকা। কিন্তু দুঃখ তাতে দূর হয়নি।

বলছিলাম টাঙ্গাইল জেলার দরিদ্র এক পরিবারে জন্ম নেয়া বেলাল হোসেনের কথা। মাত্র বাইশ বছর বয়সে জীবিকার তাগিদে ঢাকা আসেন তিনি। অনেক জায়গায় চাকরির সন্ধান করলেও মেলেনি চাকরি। তাই অনেকটা বাধ্য হয়ে শুরু করেন সিএনজি অটোরিকশা চালানো। অনেকদিন এ পেশায় থাকার পর নিজেই এক সময় মালিক হন। ভাগ্য কিছুটা ফেরে। তবে তা কিছুদিনের জন্য।

একদিন অসুস্থ এক যাত্রীর কাছে ভাংতি না থাকায় তিনি যাত্রীকে বসিয়ে রেখে গাড়ি থেকে বের হয়ে টাকা ভাংতি করার চেষ্টা করেন। ফিরে এসে দেখেন গাড়িটি চুরি হয়ে গেছে। এই ঘটনা তিনি আত্মীয়-স্বজনদের জানাতে পারেননি। কারণ বিদেশে যাওয়ার জন্য যে ছয় লাখ টাকা তারা দিয়েছিল সেই টাকাও দালাল চক্র আত্মসাৎ করে পালিয়েছিল। বেলাল হোসেন এভাবেই বারবার ভাগ্য বিড়ম্বনার শিকার হয়েছেন। কিন্তু হাল ছেড়ে দেননি। খারাপ পরিস্থিতিতেও মন স্থির রেখেছেন। ধীরে ধীরে নিজেকে সামলে নিয়েছেন। উপায় খুঁজেছেন ঘুরে দাঁড়ানোর।

বেলালের পরিবারে সদস্য পাচঁজন। এবার তাদের মুখে অন্ন তুলে দেওয়ার জন্য শুরু করেন চায়ের দোকান। সেই দোকানের আয় দিয়ে দুই মেয়েকে বিয়ে দিয়েছেন। ছেলে বিয়ে করে আলাদা হয়ে গেছে। ছোট মেয়েকে পড়াচ্ছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে। মেয়েকে কীভাবে পড়াচ্ছেন জানতে চাইলে তিনি জানান, চায়ের দোকান থেকে মাসে তার প্রায় পনেরো হাজার টাকা থাকে। সেই টাকায় অতিকষ্টে সংসার চালিয়ে বাকি টাকা খরচ করেন মেয়ের পড়ালেখায়। কেন এত কষ্ট করছেন? জানতে চাইলে বেলাল হোসেন কষ্টমাখা হাসি দিয়ে বলেন, ‘মাইয়াডারে বিসিএস দেয়ানোর ইচ্ছা আছে। একবার হইতে পারলে আর কষ্ট থাকব না বাজান।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ/তারা

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গুঞ্জন উড়িয়ে দিলেন নেইমার

২০১৮-০৭-২০ ১০:৩১:৩৬ পিএম

ফখর অপরাজিত ২১০, জিম্বাবুয়ে ১৫৫!

২০১৮-০৭-২০ ৯:১৯:১৬ পিএম

শেষ ম্যাচে যুবাদের বড় জয়

২০১৮-০৭-২০ ৭:৫১:৪১ পিএম

৫ দিনের সফরে ভারত যাচ্ছেন এরশাদ

২০১৮-০৭-২০ ৬:৫৫:৩৮ পিএম