‘নারীরা আগের তুলনায় বেশি আত্মনির্ভরশীল’

প্রকাশ: ২০১৮-০৩-০৮ ৬:১৭:৫২ পিএম
মামুনুর রশিদ রাজিব | রাইজিংবিডি.কম

তাহমিনা তৃষা

মামুনুর রশিদ রাজিব : সমঅধিকার নিশ্চিত করতে নারী দিবস নারীদের জীবনে কতটা ভূমিকা রাখছে? নারী দিবস নিয়ে কী ভাবছেন বিশ্ববিদ্যালয়-পড়ুয়া তরুণীরা- জানতে আমরা কথা বলেছি কয়েকজনের সঙ্গে। তাদেরই একজন তাহমিনা তৃষা।

তৃষা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে পড়ছেন। পাশাপাশি তিনি স্বেচ্ছাসেবী সংগঠন ‘ওয়ার্কস ফর হিউম্যানিটি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। অসহায় ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছেন তিনি।

তৃষা বলেন, ‘কবি কাজী নজরুল ইসলাম যতোই বলুক ‘বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর,/অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর’। কিন্তু সমাজে এই কথাটি কতটা গুরুত্ব পায়? বরং পুরুষতান্ত্রিক সমাজে নারীদের অবমূল্যায়ন করা হচ্ছে নানাভাবে। পথে চলতে ফিরতে নারীকে প্রায়ই বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। তবে হ্যাঁ, আগের তুলনার নারীদের অবস্থার কিছুটা পরিবর্তন হয়েছে। নারীরা আগের তুলনায় বেশি আত্মনির্ভরশীল হচ্ছে, সমাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখছে। তারা ডাক্তার, ইঞ্জিনিয়ার, সাংবাদিক, শিক্ষক হওয়ার পাশাপাশি বিভিন্ন প্রকার সামাজিক কার্যক্রমেও অংশ নিচ্ছে। আর নারীদের এই পরিবর্তনের মূলে যে বিষয়টা কাজ করছে তা হলো পরিবারের কাছ থেকে পাওয়া সহযোগিতা।

এরপরও সমাজের অসচেতন পরিবারগুলোর মেয়েরা আজও ভোগান্তির শিকার হচ্ছে। না পাচ্ছে তাদের ন্যায্য সম্মান, না পাচ্ছে অধিকার। তাদের এমন পরিস্থিতির দায় যতটা পরিবারের, তার চেয়ে বেশি আমাদের অন্ধ সমাজের। নারীদিবস নিয়ে যদি বলি, তাহলে বলতে হয়- নারীদের ন্যায্য অধিকার এবং প্রাপ্য সম্মান আদায়ের এক জ্বলন্ত আহ্বান নারী দিবস। কিন্তু শুধু এই একটা দিন ‘নারী নারী’ বলে গলা ফাটালে খুব একটা লাভ হবে বলে মনে হয় না, যদি না আমরা বছরের বাকি ৩৬৪ দিন নারীদের অধিকারের বিষয়ে সরব না থাকি। আমাদের উচিত হবে নারীদের বিষয়ে সমাজের অন্ধ মানসিকতা দূর করে সচেতনতা সৃষ্টির মাধ্যমে নারীদের স্বাধীনতার পাশাপাশি তাদের প্রাপ্য অধিকার নিশ্চিত করা। এজন্য দেশের আইনশৃঙ্খলা ব্যবস্থার উন্নয়ন এবং যথাযথ প্রয়োগ জরুরি। অন্যথায়, নারী দিবসে নারীদের দাবি নিয়ে কথা বলতে আসা নারীরা নিরাপদে বাড়ি ফিরতে পারবে কিনা সে নিশ্চয়তা কেউ দিতে পারবে না।’




রাইজিংবিডি/ঢাকা/৮ মার্চ ২০১৮/ফিরোজ/তারা

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ভুল শুধরে সিরিজ জয়ের আশা

২০১৮-১২-১২ ২:৩৭:৪৭ এএম

মাশরাফির ১৫-২০ রানের আক্ষেপ

২০১৮-১২-১১ ১০:৫৮:৫৯ পিএম

হোপের কাছেই হেরে গেল বাংলাদেশ

২০১৮-১২-১১ ৯:৩৪:৫৫ পিএম