বন্ধুদের নিয়ে অসহায়দের পাশে ‘বন্ধুনীড়’

প্রকাশ: ২০১৮-০৩-২৫ ৯:০৪:৫০ পিএম
বেনজির আবরার | রাইজিংবিডি.কম

বেনজির আবরার : ‘পরার্থে মোরা এগিয়ে যাবো, দেশকে গড়বো নিজেদের মতো করে’ এমন ভাবনাকে কেন্দ্র করে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘বন্ধুনীড়।

রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বন্ধুদের একটি দলের নাম বন্ধুনীড়। বন্ধুনীড়ের স্বপ্নটা দেখেছিলেন দুই বন্ধু- বেনজির আবরার আর মনিরুল ইসলাম। তারা নিজেরা আলোচনা করে ব্যাচে যাদের নিয়ে স্বেচ্ছাসেবী কাজ করা যায় এমনদের নিয়ে মগবাজার ডাক্তারগলির ছোট্ট মেসরুমে প্রথম মিটিং করেন, কি করা যায় তা নিয়ে।

১৪ জনের টিমটা সিদ্ধান্ত নিলো তারা নতুন কিছু করবে, সেটা নিজেদের জমানো অর্থে। তিনটা বিষয়ে কাজ করার সিদ্ধান্ত আসলো, প্রথমত রক্তদান, দ্বিতীয়ত সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো আর শেষে বন্ধুত্ব। তিনটারই আলাদা কারণ আছে বলে জানা গেল সংগঠনের আপ্যায়নবিষয়ক সম্পাদক হাসান মাহমুদের কাছে। হাসান জানালেন, ‘আমরা চেষ্টা করেছি নিজেদের বন্ধুত্বকে আরো শক্ত করার তাগিদে নিজেদের সদস্যদের মধ্যে রক্তদানের মানসিকতা সৃষ্টি আর নিজেদের জমানো অর্থে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর লক্ষ্যে।’

২০১৫ সালে যাত্রা শুরু করা সংগঠনটি ইতিমধ্যে বেশি কিছু কাজ করেছে। যাত্রার প্রথমে রমজানে পথশিশুদের সঙ্গে টানা দুদিন ইফতার করে বন্ধুনীড়, এরপর বিজয় দিবসে রমনার পথশিশুদের হাতে বাংলাদেশের পতাকা তুলে দেয়া, অমর একুশে বইমেলায় পরিচ্ছন্নতা কার্যক্রম, রাজধানীর মান্ডায় পঞ্চাশটি পরিবারের কাছে ঈদের ড্রেস ও সেমাই বিতরণ, হাতিয়া দ্বীপে কম্বল বিতরণ এবং মেডিক্যাল ক্যাম্প, বিজয় দিবসে রমনার একটি মাদ্রাসার এতিম শিশুদের সঙ্গে দুপুরের খাবার, বাগেরহাটে শীতবস্ত্র বিতরণসহ আরো কিছু স্বেচ্ছাসেবী কাজ করে গত তিন বছরে। গত ২৬ ফেব্রুয়ারি বিশ্বসাহিত্য কেন্দ্রে ‘বন্ধুনীড়ের ৩য় জন্মদিন এবং সুপা সাদিয়ার সঙ্গে আড্ডা’ শীর্ষক একটি আয়োজন করে তারা। আয়োজনে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিএফইউজে মহাসচিব মো. ওমর ফারুক। আড্ডায় অংশ নেন মুক্তিযুদ্ধবিষয়ক গবেষক, লেখক সুপা সাদিয়া, দুইবারের জাতীয় সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগীতার চ্যাম্পিয়ন শাকিল রেজা ইফতী।

সমাজ ও দেশের উপকারে বন্ধুদের নিয়েই সেবামূলক কাজ করছেন বলে জানান বন্ধুনীড়ের প্রধান সমন্বয়ক বেনজির আবরার। সংগঠনটির সভাপতি মনিরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশটা আমাদের সবার। নিজেদের দায়িত্ব এড়িয়ে না চলার মানসিকতাকে প্রাধান্য দিতে পারাটাই আমি ও আমার বন্ধুদের কাজ। অসহায় বেশ কিছু পরিবারের চোখ ভেজা আনন্দাশ্রু দেখে কাজের ইচ্ছেটা আরো বেড়েছে।’

সংগঠনটির অন্য বন্ধুরা হলেন- আলাউদ্দিন রুমেল, সজিব হোসাইন, নিলয় আহমেদ, অজয় ঘঠক, খায়রুল আলম, রিফাত আহমেদ, হাসান সাকিব, তানভীর রেজা, তুহিন আরেফিন, দ্বীন মোহাম্মদ দুখু, রিতুল, ইভান, কানন মাহমুদুল।

বন্ধুনীড়ের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাসান সাকিব জানান, তাদের আগামী কার্যক্রমের মধ্যে ২৬ মার্চ এতিম শিশুদের সঙ্গে দিনটি কাটানো, এপ্রিলের ১৫ তারিখ ‘দিনটা কাটুক বন্ধুর সঙ্গে’ শীর্ষক আলোচনা আর এপ্রিলের শেষে পথশিশুদের পাশে দাঁড়ানোর লক্ষ্যে একটি নাগরিক আয়োজন রয়েছে।

 

 

 


রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৮/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সাফল্যে রঙিন বছর

২০১৮-১২-১৫ ১০:৫২:৩২ পিএম

যে ২৫ পাসওয়ার্ড ব্যবহার করবেন না

২০১৮-১২-১৫ ৮:৪৬:৫০ পিএম

৩০ ডিসেম্বর ভোটের বিপ্লব হবে : রব

২০১৮-১২-১৫ ৭:৫৯:৫০ পিএম