বিবেকের কাঠগড়ায় দাঁড়িয়ে কাজ করে ‘জাগ্রত বিবেক’

প্রকাশ: ২০১৮-০৩-২৯ ২:২৩:৩৯ পিএম
মামুনুর রশিদ রাজিব | রাইজিংবিডি.কম

মামুনুর রশিদ রাজিব : ‘জাগ্রত বিবেক’ নামটির বিশ্লেষণ করলে অনেকটা এরকম মনে হয়- অতন্ত্র প্রহরীর মতো জেগে থাকা এক বিবেক। যার লক্ষ্য, বিবেকের কাঠগড়ায় নিজেকে দাঁড় করিয়ে মানবতার সেবায় নিজেকে নিয়োজিত করা। ঠিক এই ভাবনায়ই গড়ে ওঠা কতিপয় শিক্ষিত বিচারবুদ্ধিসম্পন্ন যুবকদের একটি সামাজিক সংগঠন-জাগ্রত বিবেক। যারা সমাজের কল্যাণে ভালো কিছু করতে প্রতিজ্ঞাবদ্ধ।

দেশে অনেক সামাজিক সংগঠন থাকলেও এই সংগঠনটির কিছুটা ভিন্নতা রয়েছে। অনেক সংগঠন আছে যারা শুধু একটি দিক নিয়ে কাজ করে, কিন্তু ‘জাগ্রত বিবেক’ দেশের স্বার্থে যেকোনো কাজ করতে প্রস্তুত। সংগঠনটি যাত্রা শুরু করে ২০১৭ সালের মে থেকে।

নতুন এই সংগঠনটি এই অল্প সময়েই করে ফেলেছে অনেক কাজ। রক্তদানের মতো মহৎ কাজ দিয়ে তাদের যাত্রা। তারপর পথশিশুদের খাবার বিতরণ, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা উপকরণ বিতরণ, ঈদে দরিদ্রদের মাঝে কাপড় বিতরণ, রোহিঙ্গাদের জন্য কাপড় পাঠানো, সুবিধাবঞ্চিত এলাকায় মেডিকেল ক্যাম্প, হত-দরিদ্রদের মাঝে কম্বল বিতরণ সহ এই রকম আরো অনেক কাজ।

সংগঠনটির সাধারণ সম্পাদক প্রকৌশলী তানভীর হাসান টিটুর সঙ্গে কথা বলে জানা যায়, সংগঠনের সুন্দর একটি গঠনতন্ত্র আছে। এটি পরিচালনার জন্য ৭ সদস্য বিশিষ্ট নির্বাহী পরিচালনা পর্ষদ, ২৫ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি এবং পরামর্শদাতা হিসেবে রয়েছেন উপদেষ্টামণ্ডলী। এর প্রধান উপদেষ্টা হলেন দেশের বরেণ্য আবৃত্তিকার বাংলা একাডেমির উপ-পরিচালক ড. শাহাদত হোসেন নিপু। এছাড়াও রয়েছেন ৬ জন উপদেষ্টা, যারা দেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে কর্মরত সুশীল ব্যক্তি।

সংগঠনটির ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে এর প্রতিষ্ঠাতা সভাপতি লেখক, গবেষক ও প্রকৌশলী ইমরান আকন্দ রাইজিংবিডিকে বলেন, আমরা ভালো কাজের শপথে একতাবদ্ধ। দেশের প্রয়োজনে যেকোনো ভালো কাজে ঝাপিয়ে পরতে আমরা সদা প্রস্তুত। আমরা সিদ্ধান্ত নিয়েছি, বছর শেষে সংগঠনের সেরা সদস্য বাছাই করে পুরস্কৃত করব যাতে কাজের প্রতি ভালোবাসা আরো বৃদ্ধি পায়। তিনি আরো বলেন, আগামীতে আমাদের নতুন কর্মসূচির মধ্যে রয়েছে দেশের ৫০টি প্রত্যন্ত অঞ্চলের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধভিত্তিক বই প্রদান করা যাতে তারা বাংলাদেশের সঠিক ইতিহাস জেনে বড় হতে পারে। তাছাড়া পথস্কুলে শিক্ষা উপকরণ দেয়া হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মার্চ ২০১৮/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

কোহলির অনন্য কীর্তি

২০১৮-১২-১০ ৭:১৩:৪৯ পিএম

নৌকায় ভোট দেওয়ার আহ্বান সাকিবের

২০১৮-১২-১০ ৬:৫৬:১২ পিএম