ভয়ংকর সব বজ্রপাত!

প্রকাশ: ২০১৮-০৫-০১ ১২:০৫:৫৬ পিএম
আহমেদ শরীফ | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

আহমেদ শরীফ : বজ্রপাতে গত কয়েক বছরে বিশ্বে সবচেয়ে বেশি মানুষ নিহত হওয়ার ঘটনা ঘটছে বাংলাদেশে। ২০১৬ সালে এক বছরে সবচেয়ে বেশি ৩৫০ জন মানুষ নিহত হয় বজ্রপাতে। তাই সে বছর বজ্রপাতকে প্রাকৃতিক দুর্যোগের স্বীকৃতি দেয় সরকার। গত দুই দিনে আবারো বজ্রপাতে সারা দেশে মারা গেছে অন্তত ৩৪ জন।

ইতিহাস ঘেঁটে জানা গেছে, বিশ্বে অন্য সব দেশেও মাঝে মধ্যেই বজ্রপাতের জন্য ঘটেছে বড় ধরনের দুর্ঘটনা। নিহত হয়েছে শত শত মানুষ। সেসব নিয়েই এই প্রতিবেদন।

* ১৭৬৯ সালে ইতালির ব্রেসকিয়া এলাকায় ঘটে ভয়াবহ এক বজ্রপাতের ঘটনা। সেন্ট নাজায়ের চার্চে বজ্রপাত আঘাত হানার পর সেখানে থাকা ৯০ টন গান পাউডারে বিস্ফোরণ হয়। আর এতে নিহত হয় তিন হাজারের মতো মানুষ। ধ্বংস হয়ে যায় শহরের ছয় ভাগের এক ভাগ অংশ।

* বজ্রপাতের কারণে একই রকম আরেকটি দুর্ঘটনা ঘটে লুক্সেমবার্গে। ১৮০৭ সালের ২৬ জুন ওই দুর্ঘটনায় একটি গান পাউডার ফ্যাক্টরিতে বিস্ফোরণে ৩০০ জনের বেশি মানুষ নিহত হয়।

* বজ্রপাতে কোনো বিমান দুর্ঘটনায় সবচেয়ে বেশি মানুষ মারা যায় ১৯৭১ সালের ২৪ ডিসেম্বর। পেরুর একটি বিমান বজ্রপাতের আঘাতে ছিটকে পড়ে আমাজন রেইন ফরেস্টে। এতে নিহত হয় ৯১ জন। ভাগ্যক্রমে বেঁচে যান জার্মানির নারী জুলিয়ান কোপকে।

* ২০১১ সালে ঘটে এক মর্মান্তিক ঘটনা। উগান্ডার কিরয়ানডঙ্গো ডিস্ট্রিক্টের রানয়ানয়া প্রাইমারি স্কুলে বজ্রপাতে নিহত হয় ১৮ জন ছাত্র-ছাত্রী। আহত হয় অন্তত ৫০ জন।

* ১৯৯৮ সালে তেমনই এক মর্মান্তিক এক ঘটনা ঘটে ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে। সেখানে এক স্টেডিয়ামে বজ্রপাতে একটি ফুটবল দলের ১১ জন সদস্যই নিহত হন। আহত হন আরো অন্তত ৩০ জন।

* জার্মানির মেনডিগ শহরে ২০১৫ তে একটি মিউজিক ফ্যাস্টিভালে পর পর দু’বার বজ্রপাতের ঘটনা ঘটে। প্রথমবার বজ্রপাতে ৮ জন শিল্পী আহত হয়। কনসার্ট স্থগিত করে আয়োজকরা দর্শকদের জন্য বজ্রপাত প্রতিরোধক তাঁবুর ব্যবস্থা করে। পরে কনসার্ট শুরু হওয়ার পর আবারো বজ্রপাতের ঘটনায় আহত হয় ২৫ জন।

* ২০১৬ সালে সেন্ট্রাল নরওয়েতে বজ্রপাতে ৩০০ এর বেশি বিরল প্রজাতির রেইন ডিয়ার হরিণ মারা যায়।

* আপনি কি জানেন বিশ্বের ইতিহাসে সবচেয়ে বড় বজ্রপাতের ঘটনা কোনটি? জাতিসংঘের প্রতিষ্ঠান ওয়ার্ল্ড মেটেওরোলজিকাল অর্গানাইজেশন জানিয়েছে, ২০০৭ সালের ২০ জুন ইতিহাসের সবচেয়ে বিশাল বজ্রপাত আঘাত হানে আমেরিকার ওকলাহোমাতে। মোট প্রায় ৩২১ কিলোমিটার (২০০ মাইল) এলাকাজুড়ে আঘাত হানে একটি মাত্র বজ্রপাত!

* সবচেয়ে দীর্ঘ সময় ধরে আঘাত হানা বজ্রপাতের ঘটনা ঘটে ফ্রান্সের কোটে ডি আজার এলাকায়। ২০১২ এর ৩০ আগস্ট আঘাত হানা ওই বজ্রপাত স্থায়ী ছিল ৭.৭৪ সেকেন্ড!

* বিশ্বের সবচেয়ে বেশি বজ্রপাত হয় ভেনেজুয়েলার লেক মারাকাইবোতে। সেখানে প্রতি বছর প্রতি বর্গ কিলোমিটার এলাকায় ২৩২ টির বেশি বজ্রপাত আঘাত হানে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ মে ২০১৮/ফিরোজ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শাড়ির বন্দনায় কঙ্গনা

২০১৮-১২-১২ ৫:০০:৫৪ পিএম

‘আপন মন’

২০১৮-১২-১২ ৪:৩১:২৩ পিএম