প্যারাবনের ‘নীলকান মাছরাঙা’

প্রকাশ: ২০১৯-০৬-১০ ১১:৪৭:০৯ এএম
শামীম অলী চৌধুরী | রাইজিংবিডি.কম

শামীম অলী চৌধুরী: আমাদের দেশে এখন পর্যন্ত ১১ উপপ্রজাতির মাছরাঙা পাখির দেখা পাওয়া গেছে। এর মধ্যে Blue-eared Kingfisher বা ‘নীল-কান মাছরাঙ্গা’ Alcedo menenting পরিবারের একটি পাখি। এদের দৈর্ঘ্য ১৪-১৬ সে.মি. এবং ওজন ২৫-২৭ গ্রাম হয়।

‘নীলকান মাছরাঙা’ একটি তুখোড় মাছ শিকারী পাখি। দীর্ঘসময় মাছের সন্ধানে তীব্র নজরদারি রাখে। এদের মাছ শিকারের লক্ষ্য প্রায় অভেদ্য। এদের চোখ বাদামি ও কান নীল। পিঠ ঘন নীল ও দেহতল গাঢ় কমলা রঙের হয়। গালের চারিপাশ, ঘাড় ও ডানা বেগুনি নীল। পিঠের নিচ থেকে লেজ বরাবর নিল টান নেমে গেছে। গলা ও ঘাড়ের পাশে সাদা। পায়ের পাতা ও নখ কমলা রঙের। ঠোঁটের উপরি অংশ কালচে বাদামি ও নিচের অংশে কমলা। পুরুষ ও মেয়েপাখির চেহারা অভিন্ন।

‘নীলকান মাছরাঙ্গা’ পাহাড়ি নদী, বড় বড় বিল, চিরসবুজ বন ও জোয়ার ভাটায় সিক্ত খাঁড়ি ও প্যারাবনে বিচরণ করে। মাঝে মাঝে নদী বা খাল-বিলে চলে আসে খাদ্যের অভাব হলে। এরা একাকী বা জোড়ায় থাকতে পছন্দ করে। পানির উপরে ঝুলন্ত ডালে দীর্ঘক্ষণ বসে থাকে এবং সুযোগ পেলেই শিকার ধরার জন্য পানিতে ঝাঁপিয়ে পড়ে।

এরা প্রচুর মাছ শিকারে অভ্যস্ত। মাছ এদের প্রিয় খাবার। খাদ্য তালিকায় মাছ ছাড়াও জলজ পোকামাকড় রয়েছে। শিকারের অপেক্ষায় থাকার সময় এরা ঘন ঘন মাথা উঠায় ও নামায় এবং লেজ অনবরত নাচাতে থাকে। এরা অতি উচ্চস্বরে ডাকে। ডাকের আওয়াজ খুবই কর্কশ। মার্চ থেকে জুন মাস পর্যন্ত এদের প্রজনন সময়। বনের ভিতর কোন প্রবাহমান লেকে বা নদীর তীরে ও পুকুর পাড়ে মাটি বা বালু খুঁড়ে গর্ত করে বাসা বানায়। ডিম সাদা বর্ণের গোল। ৫-৮ টি ডিম দেয়। ডিমে তা দিয়ে ২১ দিনের মাথায় বাচ্চা ফুঁটিয়ে বড় করে উড়িয়ে নিয়ে যায়।

‘নীল-কান মাছরাঙ্গা’ বাংলাদেশের বিরল আবাসিক পাখি। চট্টগ্রাম ও খুলনা বিভাগের সবুজ বনে পাওয়া যায়। মাঝে মাঝে বড় বড় খাল-বিলে কদাচিৎ দেখা যায়। ইহা ছাড়াও ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মিয়ানমার, চীন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়াসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় এদের বিচরণস্থল।

বাংলা নাম: নীল-কান মাছরাঙ্গা
ইংরেজি নাম: Blue-eared Kingfisher
বৈজ্ঞানিক না: Alcedo menenting

ছবিটি লেখক শ্রীমঙ্গলের বাইক্কা বিল থেকে তুলেছেন



রাইজিংবিডি/ঢাকা/১০ জুন ২০১৯/হাসনাত/তারা

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দেশের সংরক্ষিত বন ১৮ লাখ একর

২০১৯-০৬-১৭ ৯:৩৪:৫০ পিএম

সাকিবের ৬০০০

২০১৯-০৬-১৭ ৯:০৮:৩৩ পিএম

আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

২০১৯-০৬-১৭ ৮:১৬:৫৩ পিএম

যুবক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

২০১৯-০৬-১৭ ৭:৫১:১৯ পিএম