ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পরিকল্পিতভাবে নগরায়ন করা হবে : গণপূর্ত মন্ত্রী

শফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ১০ আগস্ট ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরিকল্পিতভাবে নগরায়ন করা হবে : গণপূর্ত মন্ত্রী

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

সচিবালয় প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, কৃষি জমি সুরক্ষা করে পরিকল্পিতভাবে শিল্পাঞ্চল ও নগরায়ন করা হবে।

তিনি বলেন, ‘সারা দেশে উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের জন্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন নগর উন্নয়ন অধিদপ্তর কাজ করছে। এ পরিকল্পনা কার্যকরভাবে বাস্তবায়নে প্রকৌশলীগণকে দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।’

রোববার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিসিএস (গণপূর্ত) ক্যাডারে যোগদানকারী কর্মকর্তাদের ওরিয়েন্টেশন কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  ৩৩ তম বিসিএস পরীক্ষার মাধ্যমে ৬১ জন কর্মকর্তা বিসিএস (গণপূর্ত) ক্যাডারে যোগদান করেন।

গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, ‘প্রকৌশলীগণ দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে তারাই মূখ্য দায়িত্ব পালন করে থাকে। গণপূর্ত অধিদপ্তরের বর্তমান কর্মক্ষমতা আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। এখন সুউচ্চ ভবন নির্মাণেও গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলীগণ সক্ষমতা অর্জন করেছে। বিশেষ করে ১৯৯৬-২০০১ মেয়াদে ন্যাম ভবন নির্মাণে তারা বিশেষ দক্ষতা দেখিয়েছে।’  

তিনি বলেন, ‘সরকার সবার জন্য আবাসন সুবিধা নিশ্চিত করতে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের মাধ্যমে বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। গণপূর্ত অধিদপ্তর একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। নবনিযুক্ত কর্মকর্তাগণ এ প্রতিষ্ঠানে কাজ করতে যেমন গর্ববোধ করবেন একইসঙ্গে নানা প্রতিকূলতার মুখোমুখি হতে হবে। তাদেরকে নিষ্ঠা ও সততার সঙ্গে প্রতিকূলতা মোকাবেলা করতে হবে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. গোলাম রব্বানীর সভাপতিত্বে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন সভায় বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আহসান হাবিব তালুকদার, আইন কর্মকর্তা শাহ মো. আবু রায়হান আল বেরুনী ও প্রধান প্রকৌশলী মো. কবীর আহমেদ ভূইয়া। অনুষ্ঠানে নবীন কর্মকর্তাদের মধ্যে বক্তব্য রাখেন মেহেদী রায়হান নাদিম ও সিফাত ওয়াসী।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ আগস্ট ২০১৪/শফিক/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়