ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবার খরচ দেবে ওষুধ শিল্প সমিতি

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪১, ৯ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবার খরচ দেবে ওষুধ শিল্প সমিতি

নিজস্ব প্রতিবেদক : রোহিঙ্গাদের জরুরি চিকিৎসাসেবা দিতে সরকারের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সমিতির সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, আমরা প্রাথমিকভাবে ছয় মাসের স্বাস্থ্যসেবার পরিকল্পনা করেছি। তবে পরিস্থিতির পরিবর্তন না হলে আমরা আবার নতুন সিদ্ধান্ত নেব। রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চিকিৎসাসেবার অভাব রয়েছে। পর্যাপ্ত ওষুধও নেই সেখানে। সরকারের ১২টি ক্যাম্পে রোহিঙ্গাদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। যেখানে দুজন করে ডাক্তার আছে। তবে রোগীর চাপ এত বেশি যে সবাইকে চিকিৎসাসেবা দেওয়া দুরুহ হয়ে পড়েছে।

তিনি আরো বলেন, আশ্রয়কেন্দ্রে অনেক অন্তঃসত্ত্বা নারী আছে। তাদের অনেকে ৩/৪ মাসের মধ্যে সন্তান প্রসব করবে। তাই এখন ক্যাম্পগুলোতে গাইনোকোলোজিস্টের প্রয়োজন বেশি হবে। বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি ওই ক্যাম্পগুলোর সব ধরনের সেবার দায়িত্ব নিতে চায়। এতে স্বাস্থ্য মন্ত্রণালয়ও সম্মতি দিয়েছে।

সরকারের সঙ্গে থেকে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা দেওয়াই হবে প্রধান লক্ষ্য, এ কথা উল্লেখ করে নাজমুল হাসান পাপন বলেন, ইতোমধ্যে আমরা একটি টাস্কফোর্স গঠন করেছি। কয়েক দিনের মধ্যেই আমাদের এই সেবা কার্যক্রম চালু হয়ে যাবে। যেখানে ডাক্তার, ওষুধ এবং চিকিৎসা সেবার যাবতীয় ব্যয় নির্বাহ করবে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির মহাসচিব এস এম শাফিউজ্জামান, উপদেষ্টা ড. মোমেন, ইসি সদস্য মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/৯ অক্টোবর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়