নগর স্বাস্থ্যের উপর প্রভাব ফেলছে নগরায়ন

প্রকাশ: ২০১৮-০৯-২২ ৯:৩১:৪৪ পিএম
আরিফ সাওন | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : ‘‘নগরায়ন বর্তমান শতাব্দীর অন্যতম প্রধান কারণ, যা স্বাস্থ্যখাতের উপর প্রভাব ফেলছে। ২০৫০ সালের মধ্যে সমগ্র পৃথিবীর ৬৮ ভাগের বেশি মানুষ নগরে বসবাস করবে। ধারণা করা হচ্ছে, বাংলাদেশে যে অনুপাতিক হারে নগরায়ন হচ্ছে, সেই অনুপাতে চলতে থাকলে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশে নগরে বসবাসকারী জনসংখ্যা গ্রামীণ জনসংখ্যার চাইতেও বেশি হবে এবং তা নগরস্বাস্থ্যের উপর ব্যাপক হারে প্রভাব ফেলবে।’’

শনিবার সিরডাপ মিলনায়তনে ‘স্বাস্থ্যনীতি সংলাপে’ এই তথ্য জানানো হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন সমর্থিত, আইসিডিডিআরবি’র স্ট্রেংদেনিং হেলথ, অ্যাপ্লায়িং রিসার্চ এভিডেন্স (শেয়ার) প্রকল্পের আওতায় সংলাপের আয়োজন করা হয়। সংলাপের প্রতিপাদ্য বিষয় “বাংলাদেশের নগর স্বাস্থ্য ও সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা”।

বক্তারা বলেন, নগর স্বাস্থ্যের সঙ্গে জড়িত প্রভাবকগুলো খুব জটিল। নগরের সুশাসন, জনসংখ্যার বৈশিষ্ট্য, প্রাকৃতিক পরিবেশ, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন, সেবা এবং জরুরি স্বাস্থ্য ব্যবস্থাপনা ও খাদ্য নিরাপত্তা ইত্যাদি বিষয় এর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।

সংলাপে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের কো-অর্ডিনেশন অ্যান্ড সাপোর্ট সেন্টারের কো-অর্ডিনেটর ড. মুশতাক হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

সংলাপের মূল বক্তব্যে আইসিডিডিআরবি’র ইউনিভার্সাল হেলথ কাভারেজ প্রোগ্রামের সহকারী বিজ্ঞানি ও ডেপুটি প্রজেক্ট কো-অর্ডিনেটর ড. সোহানা শফিক এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ ও ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান দ্রুত নগরায়ন এবং এ সম্পর্কিত স্বাস্থ্যঝুঁকি, নগরস্বাস্থ্যে বিদ্যমান বৈষম্য এবং নগরে মহামারি ছড়িয়ে পড়ার ঝুঁকি সম্পর্কে আলোকপাত করেন। তারা নগর এলাকায় দরিদ্র জনগণের জন্য সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করেন এবং স্বাস্থ্যখাতে জড়িত সব প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমে সমস্যা সমাধানের উপর গুরুত্বারোপ করেন।

ইউরোপিয়ান ইউনিয়নের ফার্স্ট সেক্রেটারি মিস বসে তাঁর বক্তব্যে স্বাস্থ্যের সামাজিক প্রভাবকসমূহ (সোশাল ডিটারমিনেন্টস অফ হেলথ) এবং সব নীতিতে স্বাস্থ্য (হেলথ ইন অল পলিসি) কে গুরুত্ব দেয়ার কথা বলেন।




রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৮/সাওন/বকুল

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শ্রীলঙ্কায় যুবাদের লিড

২০১৮-১০-১৮ ১১:০২:২৯ পিএম
নির্বিচারে পাহাড় কাটা

আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন

২০১৮-১০-১৮ ১০:৪৮:১৫ পিএম

বাবরের ১ রানের আক্ষেপ

২০১৮-১০-১৮ ১০:৪১:১২ পিএম

লেভান্তের বিপক্ষেই ফিরছেন বেল

২০১৮-১০-১৮ ১০:০৯:১১ পিএম

আজহার-শফিকের ‘ব্রেইনফেড’

২০১৮-১০-১৮ ১০:০৭:২০ পিএম

তবে কি সত্যিই ফিরছেন তুষার?

২০১৮-১০-১৮ ৯:১৮:৩০ পিএম