ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চার স্তরের ভ্রমণ সতর্কতা জারি করছে যুক্তরাষ্ট্র

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ৯ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চার স্তরের ভ্রমণ সতর্কতা জারি করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র তার নাগরিকদের জন্য ভ্রমণ সতর্কতাসংক্রান্ত চার স্তরের নির্দেশিকা জারি করতে যাচ্ছে, যা আগামী মাস থেকে কার্যকর হবে।

শ্রেণিকৃত এ নির্দেশিকায় ভ্রমণের সময় কোন অবস্থায় কী করতে হবে, তার স্পষ্ট নির্দেশনা দেওয়া থাকছে। যুক্তরাষ্ট্রের একজন উর্ধ্বতন কূটনীতিক জানিয়েছেন, প্রথম স্তরে ‘স্বাভাবিক পূর্বসতর্কতা অবলম্বন’, দ্বিতীয় স্তরে ‘অধিকতর সতর্কতা অবলম্বন’ করতে বলা হচ্ছে। তৃতীয় স্তরে ‘বিবেচনা করে ভ্রমণ করতে’ এবং চতুর্থ স্তরে ‘ভ্রমণ না করতে’ নির্দেশনা দেওয়া হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার অ্যাফেয়ার্স-বিষয়ক সহকারী মন্ত্রী কার্ল সি রিসচ বলেছেন, ‘জরুরি ও নিরাপত্তামূলক বার্তার বদলে যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য বোঝার মতো শুধু সতর্কতার মাত্রা উল্লেখ করে দিচ্ছি আমরা।’ তিনি আরো বলেন, নিরাপত্তা ইস্যুতে একটি আদর্শ ফরম্যাট মার্কিন নাগরিকদের জন্য উপকারী হবে এবং গুরুত্বপূর্ণ নিরাপত্তার তথ্য সহজে ব্যবহার করতে পারবে। প্রয়োজনে সেগুলো সামজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে পারবে।

হুমকির মাত্রা বিবেচনায় নিয়ে বিশ্বের বিভিন্ন দেশকে ‘এক থেকে চার’ পর্যায়ক্রমিক স্তরে ভাগ করে দেবে মার্কিন সরকার। এই স্তর বিন্যাস থেকে যুক্তরাষ্ট্রের নাগরিকরা বুঝে নেবেন, কোন দেশে ভ্রমণে তাদের কী করতে হবে। তবে কার্ল সি রিসচ বলেছেন, কখনো কখনো একটি দেশের অঞ্চল ভেদে ভ্রমণ নির্দেশিকার স্তর আলাদা আলাদা হতে পারে।

ভ্রমণ নির্দেশিকার জারির উদ্যোগ নিয়েছিল প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন। তার ক্ষমতার মেয়াদ শেষ হওয়ার প্রায় ১ বছর পর সেই নির্দেশিকা কার্যকর হতে যাচ্ছে।

তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/৯ ডিসেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়