ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ট্রাম্পের সঙ্গে দেখা করবেন না আব্বাস

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০৮, ১০ ডিসেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রাম্পের সঙ্গে দেখা করবেন না আব্বাস

আন্তর্জাতিক ডেস্ক : ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের আমন্ত্রণ প্রত্যাখ্যান করতে যাচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। প্রেসিডেন্ট আব্বাসের প্রধান উপদেষ্টাদের সঙ্গে বৈঠকের পর এমনই সিদ্ধান্ত আসতে যাচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

গত সপ্তাহে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের এই ঘোষণার জবাব কীভাবে দেওয়া যেতে পারে সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে শনিবার জরুরি বৈঠকে বসেছিলেন ফিলিস্তিনের জ্যেষ্ঠ নেতারা। ক্ষমতাসীন ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) কেন্দ্রীয় কাউন্সিলের জরুরি বৈঠক শেষ হবে আগামী সপ্তাহে। তবে ক্রিসমাসের আগে ইসরায়েল সফরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এলে তার সঙ্গে যে ফিলিস্তিনি প্রেসিডেন্ট দেখা করবেন না সে সিদ্ধান্ত ইতিমধ্যে পিএলও’র পক্ষ থেকে চূড়ান্ত করা হয়েছে।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি পেন্সের সঙ্গে আব্বাসের সাক্ষৎ না করার বিষয়টি নিশ্চিত করেছেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ও আরব লীগে ট্রাম্পের এই ঘোষণার বিরুদ্ধে খসড়া প্রস্তাব ফিলিস্তিনের পক্ষ থেকে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন তিনি।

ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী আরো জানিয়েছেন, আব্বাসের পাশে দাঁড়াতে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন একমত হয়েছেন। আঞ্চলিক স্থিতিশীলতা বজায় রাখতে তারা দুজন টেলিফোনে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলাপের মাধ্যমে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য অনুরোধ জানাবেন।



রাইজিংবিডি/ঢাকা/১০ ডিসেম্বর ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়