জাতিসংঘের চাঁদা দিতে পারছে না উ. কোরিয়া

প্রকাশ: ২০১৮-০২-১১ ৯:৫৯:১৪ এএম
তানজিনা আফরিন ইভা | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : বৈদেশিক ব্যাংকিংয়ে নিষেধাজ্ঞার কারণে জাতিসংঘের ২০১৮ সালের বাজেটের জন্য ধার্য চাঁদা দিতে পারছে না উত্তর কোরিয়া। এ জন্য তারা জাতিসংঘের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার সাহায্য চেয়েছে।

জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার কূটনৈতিক মিশন শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভি অনলাইনের।

জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত জা সং ন্যাম শুক্রবার বিশ্বের এই সর্ববৃহৎ সংস্থার ব্যবস্থাপনা প্রধানের সঙ্গে দেখা করে ব্যাংক লেনদেনের চ্যানেল চালু করে দিতে অনুরোধ জানান- যাতে ২০১৮ সালের বাজেটে ব্যয় নির্বাহের ধার্য অর্থ ১ লাখ ৮৪ হাজার ডলার পরিশোধ করতে পারে পিয়ংইয়ং।

আন্তর্জাতিক আদালতসহ জাতিসংঘের নিয়মিত কার্যক্রম ও শান্তিরক্ষী মিশন পরিচালনার জন্য প্রত্যেক সদস্যকে প্রতি বছর বাজেটে নির্ধারিত চাঁদা পরিশোধ করতে হয়। শুক্রবার উত্তর কোরিয়ার মিশন এক বিবৃতিতে বলে, বৈদেশিক বাণিজ্যিক ব্যাংকের ওপর জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে সদস্য দেশ হিসেবে বাধ্যতামূলক চাঁদাসহ জাতিসংঘে স্বাভাবিক কাজকর্ম করতেও বাধার মুখে পড়তে হচ্ছে তাদের। বিবৃতিতে বলা হয়েছে, ‘কতটা রূঢ় ও অসভ্য এই নিষেধাজ্ঞা।’

উত্তর কোরিয়ার বৈদেশিক বাণিজ্যিক ব্যাংকের বিরুদ্ধে ২০১৩ সালে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করে এবং গত বছর আগস্ট মাসে ব্যাংকটি কালো তালিকাভুক্ত করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এ ছাড়া দেশটির পরমাণু ও ক্ষেপণাস্ত্র কার্যক্রম বন্ধ করার অভিপ্রায়ে ২০০৬ সাল থেকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর থেকে কঠোরতর নিষেধাজ্ঞা চাপিয়ে আসছে নিরাপত্তা পরিষদ।



রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৮/ইভা/রাপা

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

খালের নাম বামনশাহী

খালের নাম বামনশাহী

২০১৮-০২-২৪ ১:২৬:৫১ পিএম
সাংবাদিক হানিফ মাহমুদ মারা গেছেন

সাংবাদিক হানিফ মাহমুদ মারা গেছেন

২০১৮-০২-২৪ ১২:৫১:০৯ পিএম
পানি পান যখন বিপজ্জনক

পানি পান যখন বিপজ্জনক

২০১৮-০২-২৪ ১২:৩৮:১৫ পিএম
১০ বছর পর জিম্বাবুয়ে দলে জুওয়াও

১০ বছর পর জিম্বাবুয়ে দলে জুওয়াও

২০১৮-০২-২৪ ১২:১৪:৩৫ পিএম