কাশ্মীরে সেনা ঘাঁটিতে হামলায় নিহত ৫ সেনা

প্রকাশ: ২০১৮-০২-১১ ৭:২২:৩৭ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : ভারত শাসিত জম্মু ও কাশ্মীরের সুঞ্জওয়ান সেনা ঘাঁটিতে ‘সন্ত্রাসী’ হামলায় পাঁচ সেনা ও এক বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। সেনাদের পাল্টা হামলায় নিহত হয়েছে চার বিচ্ছিন্নতাবাদী। এছাড়া আহত হয়েছে আরো কয়েকজন।

সেনা সূত্র জানিয়েছে, শনিবার ভোর সাড়ে ৪টা নাগাদ জইশের ‘আফজাল গুরু স্কোয়াড’-এর সন্ত্রাসীরা সুঞ্জওয়ান সেনা ঘাঁটিতে হামলা চালায়। ঘাঁটির পাশের নালা দিয়ে এসে পিছনের দিকের তার কেটে তারা সেখানে প্রবেশ করে বলে ধারণা করা হচ্ছে।পিছনের ফটকের রক্ষীর সঙ্গে কিছুক্ষণ গুলি বিনিময়ের পরে সেনাদের পরিবার ঘাঁটির যে অংশে থাকে সে দিকে গা ঢাকা দেয় হামলাকারীরা। শনিবার সংঘর্ষের প্রথমেই মদনলাল চৌধুরি ও আশরফ মির নামে দুই জওয়ান নিহত হন। দু’জনেই জম্মু-কাশ্মীরের বাসিন্দা।

শনিবার তিন হামলাকারী নিহত হলেও আরও কয়েকজনের লুকিয়ে থাকার খবর ছিল সেনাবাহিনীর কাছে। ফলে ঘাঁটির ভেতরে জারি থাকে তল্লাশি অভিযান। দফায় দফায় চলে গুলির লড়াই। রোববার সকাল পর্যন্ত চলে অভিযান। শেষ পর্যন্ত সকাল সাড়ে দশটা নাগাদ সুঞ্জওয়ান সেনা শিবিরকে নিরাপদ বলে ঘোষণা করে সেনাবাহিনী। সেখানে থেকে উদ্ধার করা হয় বহু বিস্ফোরক।

প্রাথমিকভাবে জানানো হয়েছে, অভিযানের প্রথম থেকেই ঘাঁটির ভিতরে আটকে পড়া সেনাদের পরিবারের সদস্য এবং অন্য সাধারণ মানুষকে রক্ষা করাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। আর সে কারণেই অভিযান শেষ করতে অনেক সময় লাগল। যদিও সাবধানতা সত্ত্বেও মহিলা ও শিশুসহ দশজন আহত হয়েছেন। নিহত হয়েছেন এক বেসামরিক নাগরিক।

২০০৩ সালে জম্মুর এই ঘাঁটিতে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ১২ সেনা নিহত হয়েছিল। ২০১৬ সালের সেপ্টেম্বরে কাশ্মীরের উরি সেক্টরে ভারতীয় সেনাদের তাঁবুতে আত্মঘাতী হামলা চালানো হয়েছিল। ওই সময় ১৮ জন সেনা সদস্য প্রাণ হারিয়েছিলেন।

সূত্র : আনন্দবাজার ও এনডিটিভি অনলাইন




রাইজিংবিডি/ঢাকা/১১ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শূন্য হাতেই ফিরছে মেয়েরা

শূন্য হাতেই ফিরছে মেয়েরা

২০১৮-০৫-২০ ৯:৪১:৪৯ পিএম
কূটনীতিকদের নিয়ে বিএনপির ইফতার

কূটনীতিকদের নিয়ে বিএনপির ইফতার

২০১৮-০৫-২০ ৮:৪৪:২৬ পিএম