সিরিয়ায় যুক্তরাষ্ট্রের হামলায় ‘দুই রুশ নিহত’

প্রকাশ: ২০১৮-০২-১৪ ১২:১১:৩০ পিএম
শামিমা নাসরীন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার উত্তর-পূর্বে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় কমপক্ষে দুজন রুশ নিহত হয়েছেন বলে তাদের সহযোগীরা বিবিসিকে জানিয়েছে।

সিরিয়ায় সরকারপন্থি সেনাদের সাহায্যের জন্য একটি বেসরকারি সামরিক প্রতিষ্ঠানে বেতনভুক্ত কর্মকর্তা ছিলেন রাশিয়ার এই দুই নাগরিক। তাদের মৃত্যুর খবর প্রথম মার্কিন গণমাধ্যমে প্রকাশিত হলেও রাশিয়া এ তথ্য নিশ্চিত করেনি। এ ধরনের খবরকে মুখ্য সূত্র হিসেবে ধরা গ্রহণ করা যায় না।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, গত সপ্তাহে সিরিয়ায় তাদের বিমান হামলায় কমপক্ষে ১০০ যোদ্ধা নিহত হয়েছেন। গণমাধ্যম এ খরব দিলেও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম মাট্টিস বলেছেন, নিহতদের মধ্যে ‘রাশিয়ার নাগরিকরা’ রয়েছেন বলে তার কাছে কোনো তথ্য নেই। তিনি বলেছেন, এ বিষয়ে আমি আপনাদের কোনো তথ্য দিতে পারছি না। কেন্দ্রীয় কমান্ড বা পেন্টাগনেও এ ধরনের কোনো তথ্য নেই।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, দেইর আল-জোর প্রদেশে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার-আল-আসাদের অনুসারী কয়েক শত যোদ্ধা যুক্তরাষ্ট্র-সমর্থিত বিরোধী বাহিনী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসের (এসডিএফ) ওপর খুরশাম শহরে হামলা চালায়। আসাদপন্থি যোদ্ধারা ইউফ্রেতিস নদী পার হয়ে এসডিএফের একটি ঘাঁটিতে হামলা চালায়, যেখানে মার্কিন উপদেষ্টারা উপস্থিত ছিলেন।

হামলার জবাবে পাল্টা হামলা চালায় মার্কিন বিমান ও তাদের নিয়ন্ত্রণাধীন যোদ্ধারা। আসাদপন্থিরা পিছু হঠতে বাধ্য হয় এবং এ সময় তাদের শতাধিক যোদ্ধা নিহত হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৮/এসএন/রাপা

   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শূন্য হাতেই ফিরছে মেয়েরা

শূন্য হাতেই ফিরছে মেয়েরা

২০১৮-০৫-২০ ৯:৪১:৪৯ পিএম
কূটনীতিকদের নিয়ে বিএনপির ইফতার

কূটনীতিকদের নিয়ে বিএনপির ইফতার

২০১৮-০৫-২০ ৮:৪৪:২৬ পিএম