ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:৫৯, ১৬ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : সরকারবিরোধী বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হেইলএমারিয়াম ডিসালেন। বৃহস্পতিবার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম ফানা এ তথ্য জানিয়েছে।

২০১২ সাল থেকে ক্ষমতায় ছিলেন হেইলএমারিয়াম। রাজধানী আদ্দিস আবাবাকে নিয়ে একটি নগর উন্নয়ন পরিকল্পনাকে কেন্দ্র করে সহিংসতায় দেশটিতে শতাধিক লোকের মৃত্যু হয়েছে। রাজনৈতিক নিষেধাজ্ঞা ও মানবাধিকার পরিস্থিতির অবনতি ঘটলে ২০১৫ ও ২০১৬ সালে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। গত বছর পরিস্থিতি নিয়ন্ত্রণে জরুরি অবস্থা জারি করে হেইলএমারিয়াম সরকার।

টেলিভিশনে দেওয়া ভাষণে হেইলএমারিয়াম বলেছেন, ‘বিক্ষোভ ও রাজনৈতিক সংকটের কারণে অনেকের প্রাণহানি ঘটেছে এবং অনেকে বাস্তুচ্যুত হয়েছেন। দীর্ঘমেয়াদে শান্তি ও গনতন্ত্র ব্যবস্থার জন্য যে সংস্কারের প্রয়োজন তার জন্য আমার পদত্যাগকে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে আমি দেখছি।’

হেইলএমারিয়ামের পদত্যাগপত্র গ্রহণ করেছে তার দল সাউদার্ন ইথিওপিয়ান পিপলস ডেমোক্র্যাটিক মুভমেন্ট। লন্ডনে ইথিওপিয়ার দূতাবাস জানিয়েছে, হেইলএমারিয়ামের পদত্যাগ পত্র গ্রহণ করা হয়েছে। তবে তার পরিবর্তে নতুন কাউকে নিয়োগ দেওয়ার আগ পর্যন্ত দলীয় প্রধান হিসেবে হেইলএমারিয়াম দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে ইপিআরডিএফ ।



রাইজিংবিডি/ঢাকা/১৬ ফেব্রুয়ারি ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়