হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে রাশিয়া

প্রকাশ: ২০১৮-০৩-১২ ১০:৫২:৪৩ এএম
আলী নওশের | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া শব্দের চেয়ে ১০ গুণ বেশি গতিসম্পন্ন একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। এটিকে বলা হচ্ছে হাইপারসনিক  ক্ষেপণাস্ত্র এবং তা পরমাণু অস্ত্র বহনে সক্ষম।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি মিগ-৩২ জঙ্গিবিমান থেকে উচ্চ-ক্ষমতাসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ‘কিনজাল’ নিক্ষেপ করা হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রোববার বিবিসি জানিয়েছে, কিনজাল নামের ওই ক্ষেপণাস্ত্রের গতি প্রতি সেকেন্ডে ৩ হাজার ৩২০ মিটার। অর্থাৎ এটি সেকেন্ডে তিন কিলোমিটারের বেশি পথ যেতে পারবে। এ ক্ষেপণাস্ত্র দুই হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, কিনজাল  ক্ষেপণাস্ত্রট একটি জঙ্গি বিমান থেকে বের হয়ে যাচ্ছে। এসময় পেছন দিকে উজ্জ্বল আগুনের রেখা দৃশ্যমান হয়। ক্ষেপণাস্ত্রটি নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হেনেছে বলেও মন্ত্রণালয় থেকে দাবি করা হয়।

এর আগে ১ মার্চ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বকে তাঁর নতুন ক্ষেপণাস্ত্রের কথা বলেন। এ অস্ত্রকে অপ্রতিরোধ্য হিসেবে দাবি করে তিনি বলেন, নতুন ধরনের এ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র বিদ্যমান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার চোখ ফাঁকি দিয়ে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম।

 


ওই দিন জাতির উদ্দেশে দেওয়া বার্ষিক ভাষণে পুতিন বলেন, এটি একটি আদর্শ অস্ত্র। হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের লক্ষ্যভেদের সক্ষমতা নিয়ে একটি ভিডিও গ্রাফিকসও দেখান তিনি। যেখানে দেখা যায়, ওই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানছে।

পুতিনের এ বক্তব্যের জবাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়, এটি কোনো দায়িত্বশীল আচরণ হতে পারে না।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ মার্চ ২০১৮/এনএ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ইমরান এইচ সরকারের হাইকোর্টে রিট

২০১৮-০৭-২৩ ১:১১:৩৯ পিএম

এবার বাবার প্রযোজনায় জানভি?

২০১৮-০৭-২৩ ১২:৫৯:৪৫ পিএম

জার্মানির হয়ে আর খেলবেন না ওজিল

২০১৮-০৭-২৩ ১১:১১:২৭ এএম