মস্কোর ওপর চটেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

প্রকাশ: ২০১৮-০৩-১৩ ৬:০২:৫৯ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে মস্কোর ওপর চটেছেন। তিনি বলেছেন, পক্ষত্যাগকারী সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে হত্যাচেষ্টায় মস্কো কেন রাসায়নিক গ্যাস নার্ভ এজেন্ট ব্যবহার করেছে তার ব্যাখ্যা মঙ্গলবারের মধ্যে অবশ্যই রাশিয়াকে দিতে হবে।

সোমবার হাউজ অব কমন্সের সদস্যদের উদ্দেশ্যে দেওয়া বিবৃতিতে তিনি বলেছেন, এই হামলার পেছনে‘সম্ভবত মস্কোই জড়িত।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, স্ক্রিপাল ও তার মেয়ের ওপর যে নার্ভ এজেন্ট ব্যবহার করা হয়েছে, তা রাশিয়ায় তৈরি করা সামরিক ঘরানার। এটা নভিচক নামে পরিচিত নার্ভ এজেন্ট গ্রুপের।

তিনি বলেন, ‘হয় এটি আমাদের দেশের বিরুদ্ধে রাশিয়ার সরাসরি পদক্ষেপ অথবা রুশ সরকার তার নার্ভ এজেন্টের নিয়ন্ত্রণের ওপর সর্বনাশা বিপর্যয় ঠেকাতে ব্যর্থ হয়েছে এবং অন্যের হাতে এটি চলে যাওয়ার সুযোগ করে দিয়েছে।’

মে জানান, এই দুই সম্ভাবনার কোনটি সঠিক তার ব্যাখ্যা দিতে রুশ রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেছেন, মঙ্গলবারের মধ্যে ‘বিশ্বাসযোগ্য প্রতিক্রিয়া’ না পেলে যুক্তরাজ্য হামলার ঘটনাকে মস্কোর ‘বেআইনী বলপ্রয়োগ’ হিসেবে বিবেচনা করবে।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, দেখা যাচ্ছে ‘এটা জঘন্য কাজ...সুস্পষ্টভাবে রাশিয়া করেছে।’

ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টলেনবার্গ বলেছেন, ‘যুক্তরাজ্য ন্যাটের অতি গুরুত্বপূর্ণ মিত্র এবং এই ঘ্টনা ন্যাটোর জন্য গভীর উদ্বেগের বিষয়।’

প্রসঙ্গত, গত ৪ মার্চ ইংল্যান্ডে সলিসবেরির সিটি সেন্টারের একটি বেঞ্চে পক্ষত্যাগী সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করা হয়। তাদের ওপর নার্ভ এজেন্ট ব্যবহার করা হয়েছিল বলে ব্রিটিশ পুলিশ নিশ্চিত করেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ মার্চ ২০১৮/শাহেদ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ইমরান এইচ সরকারের হাইকোর্টে রিট

২০১৮-০৭-২৩ ১:১১:৩৯ পিএম

এবার বাবার প্রযোজনায় জানভি?

২০১৮-০৭-২৩ ১২:৫৯:৪৫ পিএম

জার্মানির হয়ে আর খেলবেন না ওজিল

২০১৮-০৭-২৩ ১১:১১:২৭ এএম