২৩ রুশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা ব্রিটেনের

প্রকাশ: ২০১৮-০৩-১৪ ৭:৫৮:৪৫ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রাক্তন পক্ষত্যাগী গুপ্তচর ও তার কন্যার ওপর রাসায়নিক গ্যাস হামলার ঘটনায় মস্কোর ২৩ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। বুধবার ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে এ ঘোষণা দিয়েছেন।

রাশিয়ায় তৈরি নার্ভ এজেন্ট কী করে সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে হত্যাচেষ্টায় ব্যবহার করা হয়েছে সে ব্যাপারে মঙ্গলবারের মধ্যে মস্কোকে ব্যাখ্যা দিতে বলেছিলেন থেরেসা মে। তবে মস্কো জবাব দিতে অস্বীকৃতি জানিয়েছে। এর পরিপ্রেক্ষিতে বুধবার গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক রুশ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

আগামী এক সপ্তাহের মধ্যে এসব কূটনীতিককে ব্রিটেন ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। এসব কূটনীতিক ‘অঘোষিত গোয়েন্দা কর্মকর্তা’ বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

থেরেসা মে জানিয়েছেন, এর পাশাপাশি রাষ্ট্রীয় শত্রুতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে প্রতিরক্ষা ব্যবস্থা আরো শক্তিশালী করতে নতুন পদক্ষেপ নেওয়া হবে। ব্রিটেনের নাগরিক অথবা বাসিন্দার ওপর কোনো হুমকি প্রতীয়মান হলে রাশিয়ার রাষ্ট্রীয় সম্পদও  বাজেয়াপ্ত করা হবে। এছাড়া চলতি বছর রাশিয়াতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবল খেলা দেখার আমন্ত্রণও প্রত্যাখ্যান করেছে মন্ত্রিপরিষদ। রাজপরিবারের সদস্যরাও এটি প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছেন থেরেসা মে।

প্রসঙ্গত, গত ৪ মার্চ ইংল্যান্ডের সলিসবেরির সিটি সেন্টারের একটি বেঞ্চে পক্ষত্যাগী প্রাক্তন রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে সংজ্ঞাহীন অবস্থায় উদ্ধার করা হয়। তাদের ওপর নার্ভ এজেন্ট ব্যবহার করা হয়েছে বলে ব্রিটিশ পুলিশ নিশ্চিত করে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৮/শাহেদ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

তিন এআইজির রদবদল

২০১৮-১০-১৮ ৬:৪২:৫৭ পিএম

দুটি ছাতার গল্প

২০১৮-১০-১৮ ৬:২৮:৫১ পিএম

সংসদের ২৩তম অধিবেশন রোববার শুরু

২০১৮-১০-১৮ ৬:২৮:৩৭ পিএম

আখতারকে ঢামেকে ভর্তি

২০১৮-১০-১৮ ৬:০০:৫৬ পিএম

ড্রয়ের আগে তুষারের সেঞ্চুরি

২০১৮-১০-১৮ ৫:৩৩:০২ পিএম

সৌদির সঙ্গ ছাড়তে চান না ট্রাম্প

২০১৮-১০-১৮ ৫:২৯:৩৬ পিএম