ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নিরাপত্তা পরিষদের সদস্যরা রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আসছেন

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০১, ১৩ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিরাপত্তা পরিষদের সদস্যরা রোহিঙ্গা পরিস্থিতি দেখতে আসছেন

আন্তর্জাতিক ডেস্ক : রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল। পরিষদের ১৫ সদস্য দেশের কূটনীতিকরা আগামী ২৬ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত বাংলাদেশ ও মিয়ানমার সফর করবেন। বৃহস্পতিবার জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

এই সফরের আয়োজন করেছে কুয়েত, যুক্তরাজ্য ও পেরু। দূতরা বাংলাদেশের কক্সবাজারের আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শিবির ও মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শণ করবেন।

রোহিঙ্গাদের দুর্ভোগ চোখে দেখার পর নিরাপত্তা পরিষদের সদস্যদের মধ্যে এ বিষয়ে মতানৈক্য দূর হবে আশা করে দুজারিক বলেছেন, ‘আমরা আশা করছি কাউন্সিল একাত্মতা দেখাবে। এটা পরিস্থিতি উন্নয়নে সাহায্য করবে।’

তিনি বলেন, ‘আমরা আরো আশা করছি এর মাধ্যমে বাংলাদেশে পালিয়ে আসা সংকটাপন্ন রোহিঙ্গা শরণার্থীরা আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ আকর্ষণে সক্ষম হবে।’

মিয়ানমারের ঘনিষ্ঠ মিত্র ও নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীনের বিরোধিতার কারণে নেইপিদোর বিরুদ্ধে কয়েকবার ব্যবস্থা নেওয়ার প্রস্তাব তোলা হলেও তা আটকে যায়। সম্প্রতি আন্তর্জাতিক চাপের মুখে পড়ে, বিশেষ করে মুসলিম দেশগুলোর কারণে বাংলাদেশ ও মিয়ানমারে রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে সফরে রাজী হয়েছে চীন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ এপ্রিল ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়