সিরিয়ায় বিমান হামলা যুক্তরাষ্ট্রসহ মিত্রদের

প্রকাশ: ২০১৮-০৪-১৪ ৮:৩৭:৫৪ এএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : দৌমায় কথিত রাসায়নিক হামলার অভিযোগে সিরিয়ায় বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই যৌথ হামলা চালানোর নির্দেশ দেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিরিয়ার সময় অনুযায়ী, শনিবার ভোর রাতে এই হামলা চালানো হয়। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর পশ্চিমা জোটের এটি সবচেয়ে বড় হামলা।

মার্কিন সময় শুক্রবার রাতে ট্রাম্প হোয়াইট হাউজে সিরিয়ায় হামলা চালানোর নির্দেশের বিষয়টি সাংবাদিকদের যখন জানাচ্ছিলেন তখন দামেস্কের কাছে ত্রি-দেশীয় জোটের বিমান হামলা শুরু হয়ে গেছে।

ট্রাম্প বলেছেন, ফ্রান্স ও যুক্তরাজ্যের সামরিক বাহিনীর সঙ্গে যৌথ অভিযান চলছে। সিরিয়ার সরকার নিষিদ্ধ রাসায়নিক গ্যাস ব্যবহার বন্ধ না করা পর্যন্ত আমরা হামলা অব্যাহত রাখতে প্রস্তুত।’

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে হামলায় তার দেশের অংশগ্রহণ নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘সামরিক অভিযানের কোনো বিকল্প ছিল না।’ তবে এই অভিযান সিরিয়ার সরকার পরিবর্তনের জন্য নয় বলে দাবি করেছেন তিনি।

বিবিসি জানিয়েছে, সিরিয়ার হোমস শহরের কাছে একটি সেনা ঘাঁটিতে যুক্তরাজ্যের চারটি টর্নেডো জঙ্গি বিমান হামলা চালিয়েছে। ওই ঘাঁটিতে রাসায়নিক অস্ত্রের সরঞ্জাম রাখা হতো বলে জানিয়েছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রয়টার্স জানিয়েছে, শনিবার ভোরে দামেস্কের কাছে অন্ততঃ ছয়টি বড় বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। সিরিয়ার রাজধানীর আকাশে ধোঁয়ার কুন্ডুলি দেখা গেছে। এছাড়া দামেস্কের বারজাহ জেলায় বিমান হামলা হয়েছে বলে জানিয়েছে আরেক প্রত্যক্ষদর্শী। এই বাজরাহ জেলায় সিরিয়ার প্রধান বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্র রয়েছে।

শনিবার গৌতায় কর্মরত একটি স্বেচ্ছাসেবী সংগঠন জানিয়েছে, পূর্ব গৌতায় সরকারি বাহিনীর ভয়াবহ রাসায়নিক হামলায় কমপক্ষে ৭০ জন নিহত হয়েছে। তবে এ খবর কোনো নিরপেক্ষ সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি। সিরিয়ার সরকার অবশ্য এ অভিযোগ অস্বীকার করে আসছে। পশ্চিমা দেশগুলো অবশ্য দাবি করছে আসাদ সরকারই এই হামলা চালিয়েছে। মঙ্গলবার ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, এর জন্য সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালানো হবে। অবশ্য সিরিয়ার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া পাল্টা হুঁশিয়ারি দিয়ে বলেছে, হামলা হলে তারাও পাল্টা হামলা চালাবে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ এপ্রিল ২০১৮/শাহেদ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

সাফল্যে রঙিন বছর

২০১৮-১২-১৫ ১০:৫২:৩২ পিএম

যে ২৫ পাসওয়ার্ড ব্যবহার করবেন না

২০১৮-১২-১৫ ৮:৪৬:৫০ পিএম

৩০ ডিসেম্বর ভোটের বিপ্লব হবে : রব

২০১৮-১২-১৫ ৭:৫৯:৫০ পিএম