রাসায়নিক হামলা : আন্তর্জাতিক তদন্তের দাবি আরব নেতাদের

প্রকাশ: ২০১৮-০৪-১৬ ১:৪২:৪৭ পিএম
এনএ | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ব্যবহারের নিন্দা জানিয়ে এ বিষয়ে আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়েছেন আরব নেতারা।

সৌদি আরবের দাহরানে আরব লীগের শীর্ষ সম্মেলন থেকে দেওয়া বিবৃতিতে এ দাবী জানান তারা। সম্মেলন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান সৌদি পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল-জুবাইর। তবে আরব্ নেতারা সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন হামলার বিষয়ে নিরব ছিলেন।

সোমবার আলজাজিরা জানিয়েছে, সম্মেলনের মুখপাত্র জানিয়েছেন, আরব নেতারা সিরিয়ার চলমান সংঘাত বিষয়ে আলোচনা করলেও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের হামলার বিষয়ে কোনো কথা বলেননি।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, আরব লীগের নেতারা  বলেছেন, ‘আমরা সিরিয়ার জনগণের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহারের তীব্র নিন্দা  এবং দায়ীদের বিরুদ্ধে আন্তর্জাতিক আইনের প্রয়োগ নিশ্চিত করতে এ বিষয়ে স্বাধীন আন্তর্জাতিক তদন্তের দাবি জানাচ্ছি।’



এছাড়া বিবৃতিতে বহুপাক্ষিক সিরিয়ার যুদ্ধের রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্বারোপ করা হয়। এতে ইরানের ওপর আরো আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়ে সিরিয়া ও ইয়েমেন থেকে ‘ইরানের বেসামরিক বাহিনী’ প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

এর আগে রোববার সৌদি আরবের পূর্বাঞ্চলীয় নগরী দাহরানে আরব নেতাদের একদিনের শীর্ষ সম্মেলন শুরু হয়। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ২৯তম আরব শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন।

সম্মেলনে দেওয়া ভাষণে সৌদি বাদশাহ সালমান সব চ্যালেঞ্জ মোকাবেলায় আরব দেশগুলোর ঐক্যবদ্ধ নীতির আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ফিলিস্তিন সমস্যার সমাধান এখনো আরব বিশ্বের মূল ইস্যু। তবে ভাষণে সিরিয়া পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত বলা থেকে বিরত থাকেন তিনি।

সিরিয়ার ওপর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স সমন্বিত হামলা চালানোর ২৪ ঘণ্টা পর এই শীর্ষ সম্মেলন শুরু হয়। গত সপ্তাহে পূর্বাঞ্চলীয় গৌতা শহরে দামেস্ক সরকারের বিরুদ্ধে রসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ এনে তিন দেশ সিরিয়ার বিভিন্ন স্থাপনায় বিমান হামলা চালিয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৬ এপ্রিল ২০১৮/এনএ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

১৬ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি

২০১৮-০৯-২১ ৬:১৮:০৭ পিএম

টস জিতে ব্যাটিংয়ে আফগানিস্তান

২০১৮-০৯-২১ ৫:৪৩:০৯ পিএম

অনুচিং মোগিনির বিস্ময়কর গোল

২০১৮-০৯-২১ ৫:২৬:২৩ পিএম

মিথুনের বিদায়ে বিপদে বাংলাদেশ

২০১৮-০৯-২১ ৫:১৫:১৮ পিএম

রোনালদোর পাশে জুভেন্টাস সভাপতি

২০১৮-০৯-২১ ৪:৪২:১২ পিএম