বৈশ্বিক দাসত্ব সূচকে বাংলাদেশ ৯২তম অবস্থানে

প্রকাশ: ২০১৮-০৭-১৯ ৮:৫১:৩৫ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : অস্ট্রেলিয়াভিত্তিক মানবাধিকার সংগঠন ওয়ার্ক ফ্রি ফাউন্ডেশন বৃহস্পতিবার ২০১৮ সালের বৈশ্বিক দাসত্ব সূচক প্রকাশ করেছে। বিশ্বের ১৬৭টি দেশের ওপর পরিচালিত এ জরিপে বৈশ্বিক দাসত্ব সূচকে বাংলাদেশ রয়েছে ৯২তম অবস্থানে।

সূচকে জোরপূর্বক শ্রম আদায়, বিয়েতে বাধ্য করা, বাণিজ্যিকভাবে যৌনকাজে ব্যবহার, মানব পাচারের শিকার লোকজনকে আধুনিক দাস হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

গত বছর আন্তর্জাতিক শ্রম সংস্থাকে নিয়ে ওয়ার্ক ফ্রি ফাউন্ডেশন বৈশ্বিক দাস সূচক তৈরি করেছিল। ওই তালিকায় বলা হয়েছিল বিশ্বব্যাপী ৪ কোটি ৩০ লাখ লোক দাস ব্যবস্থার শিকার। তবে ওই সময় কয়েকটি সংস্থা এই সূচক প্রণালী নিয়ে সমালোচনা করেছিল। চলতি বছর সংস্থাটি সূচকে আগের সংখ্যা অর্থাৎ ৪ কোটি ৩০ লাখই বহাল রেখেছে। তবে তারা জানিয়েছে এ বছর সূচক প্রণালীর উন্নয়ন করা হয়েছে। সেই প্রেক্ষাপটে বৈশ্বিক সূচকে দেশের অবস্থান আরো নিখুঁতভাবে প্রণয়ন করা সম্ভব হয়েছে।

সূচকের শীর্ষে অবস্থানে রয়েছে উত্তর কোরিয়া। অঞ্চলভিত্তিক তালিকায় এশিয়ারও শীর্ষে রয়েছে দেশটি। তালিকায় দেখানো হয়েছে উত্তর কোরিয়ার জনসংখ্যা ২ কোটি ৫২ লাখ ৪৪ হাজার। এতে আধুনিক হিসেবে জীবনযাপন করছে ২৬ লাখ ৪০ হাজার মানুষ। দেশটিতে প্রতি দশজনে একজনের কাছ থেকে জবরদস্তি করে শ্রম আদায় করা হয়।

তালিকায় বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ১২ লাখ ৮৮৬ জন দেখানো হয়েছে। সূচকে বাংলাদেশের অবস্থান ৯২তম। আর অঞ্চলভিত্তিক হিসেবে এশিয়ায় ১৯তম। জনসংখ্যার ঘনত্বে প্রতি হাজারের হিসেবে বাংলাদেশে দাসত্বের শিকার ৫ লাখ ৯২ হাজার জন।

তালিকায় প্রতিবেশী দেশ ভারত রয়েছে ৫৩তম অবস্থানে। দেশটির ৭৯ লাখ ৮৯ হাজার লোক আধুনিক দাস ব্যবস্থার শিকার।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৮/শাহেদ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টোকিওতে জাতীয় শোক দিবস পালন

২০১৮-০৮-১৫ ৯:২৫:৫৯ পিএম

ইন্টেল প্রসেসরে নিরাপত্তা ঝুঁকি

২০১৮-০৮-১৫ ৮:০৩:২৪ পিএম

বাস-অটোরিকশার সংঘর্ষে ৩ জন নিহত

২০১৮-০৮-১৫ ৭:৩৭:৩৮ পিএম

কাবুলে আত্মঘাতী হামলায় নিহত ৪৮

২০১৮-০৮-১৫ ৭:২৯:০৮ পিএম