কেরালায় শতাব্দীর ভয়াবহ বন্যা, নিহত ৩২৪

প্রকাশ: ২০১৮-০৮-১৮ ১২:৪৯:৪৮ পিএম
সাইফুল আহমেদ | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কেরালা রাজ্যে শত বছরের মধ্যে সবচেয়ে বড় বন্যা ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত সেখানে ৩২৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কয়েক শত মানুষ। বাস্তুছাড়া হয়েছে প্রায় ৩ লাখ লোক।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বন্যাকবলিত কেরালা পরিদর্শনে গেছেন। তিনি দেশটির দক্ষিণের রাজ্যটিতে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য ৫০০ কোটি রুপি জরুরি সহায়তার ঘোষণা দিয়েছেন।

বন্যা পরিস্থিতি নিজ চোখে দেখতে শুক্রবার কেরালা পৌঁছান নরেন্দ্র মোদি। তিনি আজ শনিবার সবচেয়ে দুর্যোগপূর্ণ এলাকাগুলোতে যাবেন।

বন্যা কবলিতদের সহায়তা ও উদ্ধারে অংশ নিয়েছে সেনাবাহিনী। তারা হেলিকপ্টার দিয়ে উদ্ধার অভিযান চালাচ্ছে।
 


তবে বন্যা পরিস্থিতির সহসাই উন্নতি ঘটছে না। আবহাওয়াবিদরা জানিয়েছেন, শনি ও রোববার আরো বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি ঝোড়ো হওয়া বয়ে যাবে। কয়েকটি স্থানে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

ভারতে গত জুন থেকে শুরু হওয়া বর্ষা মৌসুমে এ পর্যন্ত দেশজুড়ে প্রায় ১ হাজার লোক নিহত হয়েছে। তবে কেরালা রাজ্যের পরিস্থিতি সবচেয়ে খারাপ।

কেরালা সরকারের কর্মকর্তা পি এইচ কুরিয়ান সংবাদ সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা আরো নৌকা সরবরাহ করেছি। সেনাবাহিনী উদ্ধার অভিযান চালাচ্ছে। অনেক স্থানে হেলিকপ্টার দিয়ে উদ্ধার অভিযান চালানো হচ্ছে। বিশুদ্ধ পানি বহনকারী কয়েকটি ট্রেন কেরালায় পাঠানো হয়েছে।’

তথ্য : বিবিসি ও এনডিটিভি



রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৮/সাইফুল

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ওয়েস্ট ইন্ডিজ সিরিজ

তামিম ফিরছেন, সাকিবকে পাওয়ার আশা

২০১৮-১১-১৩ ৯:২৯:৩৮ পিএম