ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা, নিহত ২৫

প্রকাশ: ২০১৮-০৯-২২ ১০:৫৫:৫৮ পিএম
এনএ | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আহভাজে সামরিক বাহিনীর কুচকাওয়াজে বন্দুকধারীদের গুলিতে অন্তত ২৫ জন নিহত এবং ৬০ জন আহত হয়েছে।

ইরানি বার্তা সংস্থা ফার্সের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে এ হামলার ঘটনা ঘটে। হতাহতদের মধ্যে সামরিক বাহিনীর সদস্য এবং নারী ও শিশু রয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে বলা হয়, প্যারেড প্রাঙ্গণের নিকটবর্তী একটি পার্ক থেকে গুলি করে হামলাকারীরা। তাদের পরনে ছিল সামরিক উর্দি।  নিরাপত্তা বাহিনী পাল্টা গুলি করলে চার হামলাকারী নিহত হয়।

ইরান সরকার বিরোধী আরব গ্রুপ আহবাজ ন্যাশনাল রেজিস্ট্যান্স এবং ইসলামিক স্টেট (আইএস) উভয়েই এই হামলার দায় স্বীকার করেছে।



প্রেসিডেন্ট হাসান রুহানি হামলার সমুচিত জবাব দেওয়ার অঙ্গীকার করেছেন। তিনি নিরাপত্তা বাহিনীকে হামলাকারীদের শনাক্ত করার নির্দেশ দিয়েছেন।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (আইআরএনএ) জানিয়েছে, ইরাক যুদ্ধের (১৯৮০-৮৮) বর্ষপূর্তি উপলক্ষ্যে খুজেস্তান প্রদেশের আহভাজ শহরে ওই কুচকাওয়াজের আয়োজন করা হয়েছিল।

হামলাকারীরা প্যারেড প্রাঙ্গণে ঢুকতে না পেরে দূর থেকে গুলি চালায়। সশস্ত্রবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল, আবুল ফজল শেকারচি রাষ্ট্রীয় টেলিভিশন কেন্দ্রকে বলেন, চার বন্দুকধারীর তিনজনকে ঘটনাস্থলেই গুলি করে হত্যা করা হয়। চতুর্থজনকে আহত অবস্থায় আটক করার পর হাসপাতালে সে মারা যায়।

হামলার পেছনে ‘একটি বিদেশি সরকারের’ সমর্থিত ‘সন্ত্রাসীরা’ ছিল বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। তিনি বলেন, এ হামলার জন্য ইরান আঞ্চলিক সন্ত্রাসের সমর্থকদের ও তাদের প্রভু যুক্তরাষ্ট্র দায়ী বলে মনে করছে।’




রাইজিংবিডি/ঢাকা/২২ সেপ্টেম্বর ২০১৮/এনএ

   
 



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শ্রীলঙ্কায় যুবাদের লিড

২০১৮-১০-১৮ ১১:০২:২৯ পিএম
নির্বিচারে পাহাড় কাটা

আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন

২০১৮-১০-১৮ ১০:৪৮:১৫ পিএম

বাবরের ১ রানের আক্ষেপ

২০১৮-১০-১৮ ১০:৪১:১২ পিএম

লেভান্তের বিপক্ষেই ফিরছেন বেল

২০১৮-১০-১৮ ১০:০৯:১১ পিএম

আজহার-শফিকের ‘ব্রেইনফেড’

২০১৮-১০-১৮ ১০:০৭:২০ পিএম

তবে কি সত্যিই ফিরছেন তুষার?

২০১৮-১০-১৮ ৯:১৮:৩০ পিএম