শান্তি আলোচনায় ইয়েমেনের হুতি বিদ্রোহী ও সরকার

প্রকাশ: ২০১৮-১২-০৬ ৭:৫৬:৩৭ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : প্রায় চার বছর ধরে চলা গৃহযুদ্ধ অবসানে শেষ পর্যন্ত শান্তি আলোচনায় বসেছে ইয়েমেরন হুতি বিদ্রোহী ও সরকার। আলোচনার প্রথম সাফল্য হিসেবে দুই পক্ষ বৃহস্পতিবার সুইডেনে বন্দিবিনিময় চুক্তি করেছে। জাতিসংঘের বিশেষ দূত মার্টিন গ্রিফিথস এ তথ্য জানিয়েছেন।

ইয়েমেন সরকার ও হুতি বিদ্রোহীদের শান্তি আলোচনায় নিয়ে আসার জন্য গত এক সপ্তাহ ধরে কাজ করেছেন গ্রিফিথস। এর আগে ২০১৬ সালে দুই পক্ষকে আলোচনার টেবিলে নিয়ে আসার চেষ্টা করা হলেও তা ব্যর্থ হয়। সর্বশেষ গত সেপ্টেম্বরে হুতিরা জেনেভায় ডাকা বৈঠকে না আসায় শান্তি আলোচনা শুরুর আগেই ভেস্তে যায়।

গত চার বছর ধরে ইয়েমেনে চলা গৃহযুদ্ধে নিহত হয়েছে লক্ষাধিক মানুষ। বিশ্বের সবচেয়ে বাজে মানবিক বিপর্যয়ের কবলে পড়া দেশটির প্রায় এক কোটি মানুষকে দুর্ভিক্ষের মুখে পড়তে হয়েছে।

সরকার ও হুতিদের মধ্যকার এই শান্তি আলোচনা বড় ধরণের সাফল্য নিয়ে আসা তেমন আশা করছেন না বিশেষজ্ঞরা। তবে সংবাদদাতারা জানিয়েছেন,চলতি বৈঠকের মূল উদ্দেশ্য হচ্ছে বিদ্রোহীদের দখলে থাকা লোহিত সাগর তীরবর্তী বন্দর নগরী হুদায়দাহতে সব পক্ষের লড়াই বন্ধ করা যাতে সেখানে আটকে পড়া কয়েক লাখ বেসামরিক নাগরিককে নিরাপদে রাখা যায়।  এর পাশাপাশি বৈঠকের মাধ্যমে ভবিষ্যতে ইয়েমেনের রাজনৈতি পরিস্থিতি সমাধানের একটি কাঠামোর ছক কষে ফেলা যাবে বলে আশা করছে জাতিসংঘ।



রাইজিংবিডি/ঢাকা/৬ ডিসেম্বর ২০১৮/শাহেদ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০১৮-১২-১৫ ৮:৩৫:১৪ এএম

জ্বলে-পুড়েও মুগ্ধ দহন’র দর্শক

২০১৮-১২-১৫ ৮:০৭:৫২ এএম

এরশাদের ১৮টি নির্বাচনী অঙ্গীকার

২০১৮-১২-১৪ ৯:২৮:১৬ পিএম