চীনে আরেক কানাডীয় নিখোঁজ

প্রকাশ: ২০১৮-১২-১৩ ৩:৪৯:৪৮ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : জাতীয় নিরাপত্তার ক্ষতির সন্দেহে যে দ্বিতীয় কানাডীয় নাগরিককে চীন জিজ্ঞাসাবাদ করেছিল তার কোনো সন্ধান পাওয়া যাচ্ছে না। বুধবার কানাডার পক্ষ থেকে এ অভিযোগ করা হয়েছে।

মাইকেল স্পাভর নামের ওই কানাডীয় চীন ও উত্তর কোরিয়ার সীমান্তবর্তী ডানডং এলাকায় ব্যবসা করতেন। উত্তর কোরীয় সরকারের সঙ্গে তার গভীর সম্পর্ক রয়েছে।

এর আগে সোমবার কানাডার প্রাক্তন কূটনীতিক মাইকেল কভরিগকে আটকের খবর জানায় অটোয়া। কভরিগ চীনে ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের হয়ে কাজ করতেন।  এর একদিন পরই মাইকেল স্পাভরের আটকের খবর পাওয়া গেল।

গত ১ ডিসেম্বর কানাডার ভ্যাঙ্কুবারে হুয়াওয়ের প্রতিষ্ঠাতার কন্যা ও প্রতিষ্ঠানটির সিএফও মেং ওয়ানঝৌ গ্রেপ্তার হন। এ ঘটনাকে কেন্দ্র করে চীন ও কানাডার মধ্যকার সম্পর্কে উত্তেজনা দেখা দেয়। মেং কে গ্রেপ্তারে কানাডাকে চরম পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে চীন।

বুধবার অটোয়া সংবাদ সম্মেলনে কানাডার পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড জানিয়েছেন,কভরিগের বিষয়ে সরাসরি চীনা কর্মকর্তাদের সঙ্গে কথা বলা হয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গুইলাউম বারুবি স্পাভরের নিখোঁজের বিষয়টি নিশ্চিত করেছেন। গত সপ্তাহে স্পাভর কানাডীয় কর্মকর্তাদের জানিয়েছিলেন, চীনা কর্তৃপক্ষ তাকে জিজ্ঞাসাবাদ করেছে।



রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৮/শাহেদ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

কুষ্টিয়ায় নৌকার জয়জয়কার

২০১৯-০৩-২৫ ৯:৪৯:৫৭ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-০৩-২৫ ৮:৩৪:৪১ এএম

আজ ভয়াল ২৫ মার্চ

২০১৯-০৩-২৫ ৮:২৫:২২ এএম

রাজধানীতে হেলে পড়েছে ছয়তলা ভবন

২০১৯-০৩-২৫ ৮:২৩:১৭ এএম

আবারো মা হচ্ছেন ঐশ্বরিয়া?

২০১৯-০৩-২৫ ৮:০৭:৩৮ এএম