বিশ্বব্যাপী ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের উড়ান বন্ধ করলো বোয়িং

প্রকাশ: ২০১৯-০৩-১৪ ৩:২০:৫৪ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বব্যাপী ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ বহরের উড়ান বন্ধ করেছে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং।

ইথিওপিয়ান এয়ারলাইন্সের উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার স্থানে তদন্তকারীরা নতুন কিছু প্রমাণ পাওয়ার পর বুধবার  ৭৩৭ ম্যাক্সের ৩৭১টি উড়োজাহাজের উড়ানই স্থগিত রাখার কথা জানিয়েছে বোয়িং।

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনেস্ট্রশন (এফএএ) জানিয়েছে, নতুন প্রমাণের পাশাপাশি নতুন করে স্যাটেলাইট তথ্য পরিমার্জনার পর এই বিমানগুলো সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এর আগে বিশ্বের অধিকাংশ দেশ বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের উড়োজাহাজের উড়ান বন্ধ করে দিলেও এফএএ এই উড়োজাহাজের উড্ডয়ন চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অনড় ছিল।

রোববার ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি ৭৩৭ ম্যাক্স  রাজধানী আদ্দিস আবাবার কাছে বিধ্বস্ত হয়। এতে ১৫৭ জন আরোহীর সবাই নিহত হয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় পরিবহন নিরাপত্তা বোর্ডের সঙ্গে এফএএর একটি দল ইথিওপিয়ার উড়োজাহাজের দুর্ঘটনাস্থলে তদন্তের কাজ করছে।

‘এটা সব পক্ষের কাছে সুষ্পষ্ট যে, ইথিওপিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটির পথ লায়ন এয়ারের পথের একেবারে কাছাকাছি ছিল এবং একই ধরণের আচরণ করেছে।’

তিনি বলেন, ‘ঘটনাস্থল থেকে আমরা যেসব প্রমাণ পেয়েছি তাতে এ ধারণা আরও জোরালো হয়েছে যে এই ফ্লাইটটির পথ লায়ন এয়ারের কাছাকাছি ছিল।’



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৯/শাহেদ

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আওয়ামী লীগ নেতা কারাগারে

২০১৯-০৩-২৩ ৭:০৬:৪২ পিএম

বিকেএসপির দ্বিতীয় জয়

২০১৯-০৩-২৩ ৬:৫৭:০৪ পিএম

আনোয়ারুল স্মরণে ডিআরইউতে শোক বই

২০১৯-০৩-২৩ ৬:১২:৫৯ পিএম