লন্ডন স্টক এক্সচেঞ্জের সামনে বিক্ষোভ পরিবেশবাদীদের

প্রকাশ: ২০১৯-০৪-২৫ ৫:৫১:২১ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক :  বৈশ্বিক জলবায়ু পরিবর্তনজনিত বিপর্যয় ঠেকাতে পদক্ষেপ নেওয়ার দাবিতে লন্ডনের স্টক এক্সচেঞ্জ এলাকায় বিক্ষোভ করেছে পরিবেশবাদীরা। বৃহস্পতিবার বিক্ষোভের শেষ দিনে তারা ক্যানারি হোয়ারফের রেলস্টেশনে একটি ট্রেনের ছাড়ে উঠেও বিক্ষোভ করেছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে দ্য এক্সটিংশন রেবেলিয়ন নামের গ্রুপটি লন্ডনের মার্বেল আর্চ, অক্সফোর্ড সার্কাস ও ওয়াটারলু ব্রিজসহ শহরের বেশ কয়েকটি স্থানে অবস্থান নিয়ে রীতিমতো অচলাবস্থার সৃষ্টি করেছে। তারা বহুজাতিক তেল কোম্পানি শেলের ভবনের দরজা ভাঙচুর করেছে। এমনকি পার্লামেন্টে তারা অর্ধনগ্ন বিক্ষোভও করেছে।

বৃহস্পতিবার লন্ডন স্টক এক্সচেঞ্জের সদর দপ্তরের ঘূর্ণায়মান দরজার সামনে কালো পোশাক ও লাল পরিহিত ছয় বিক্ষোভকারী অবস্থান নেয়। তাদের হাতে লেখ্যা প্ল্যাকার্ডে ছিল, ‘সত্য বলুন’ এবং ‘আমরা অর্থ খেতে পারি না।’

ক্যানারি হোয়ারফের ডকল্যান্ড লাইট রেলওয়ে স্টেশনে বিক্ষোভকারীদের মধ্যে পাঁচজন একটি ট্রেনের ছাদে উঠে যান। তাদের হাতের ব্যানারে লেখা ছিল, ‘সাধারণ ব্যবসা = মৃত্যু।’ বিক্ষোভকারীদের মধ্যে একজন নিজেকে ট্রেনের সঙ্গে বেঁধে রেখেছিলেন।

ডায়না ওয়ার্নার নামের ৬০ বছরের ওই বিক্ষোভকারী বলেন, ‘এটা উদ্ভট যে বিজ্ঞানীদের কথা সরকারকে শোনানোর জন্য আমাদেরকে এটা করতে হচ্ছে।’

গত ১১ দিন ধরে দ্য এক্সটিংশন রেবেলিয়ন গ্রুপটি লন্ডনের কেন্দ্রস্থলে বিক্ষোভের মাধ্যমে অচলাবস্থার সৃষ্টি করেছে। আধুনিক ব্রিটিশ ইতিহাসে এই বিক্ষোভকে সবচেয়ে বড় নাগরিক আইন অমান্য আন্দোলন হিসেবে দেখা হচ্ছে।

পুলিশ জানিয়েছে, বিক্ষোভের প্রথম থেকে এ পর্যন্ত এক হাজার ৮৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভের শেষ দিন  বৃহস্পতিবার আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর মনোযোগ আকর্ষণের চেষ্টা করেছে বিক্ষোভকারীরা।

এক বিবৃতিতে গ্রুপটি বলেছে, ‘এক্সটিংশন রেবেলিয়নকে আজ আর্থিক প্রতিষ্ঠানের ওপর নজর  দিতে হবে। এর উদ্দেশ্য হচ্ছে আর্থিক খাতের কাছে জলবায়ু খাতের বিষয়ে সত্য তথ্য দাবি করা এবং আমাদের গ্রহে এই খাতের বিপর্যয়কর প্রভাব সম্পর্কে জানানো।’

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ এপ্রিল ২০১৯/শাহেদ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আবারো বা‌লিশ নি‌য়ে বিক্ষোভ

২০১৯-০৫-২১ ২:৫০:০৭ পিএম