ইরানের সঙ্গে যুদ্ধে না জড়াতে ট্রাম্পকে কংগ্রেসের সতর্কবার্তা

প্রকাশ: ২০১৯-০৫-১৬ ৬:০৫:৫০ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের সঙ্গে যুদ্ধে জড়ানোর বিষয়ে ট্রাম্প প্রশাসনকে সতর্ক করেছেন মার্কিন কংগ্রেসের আইনপ্রণেতারা। একইসঙ্গে ইরানের বিষয়ে কংগ্রেসকে অন্ধকারে না রাখার জন্য তারা প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছেন।

কংগ্রেসে ডেমোক্র্যাট দলের সদস্যরা ইরানের সঙ্গে সমস্যা সমাধানের জন্য কূটনৈতিক চ্যানেল চালু করার আহ্বান জানিয়েছেন । একইসঙ্গে তারা ট্রাম্প প্রশাসনকে যুদ্ধের বাগাড়ম্বর বন্ধ করারও পরামর্শ দিয়েছেন। এছাড়া কংগ্রেসের সঙ্গে কোনো ধরণের আলোচনা ছাড়া হোয়াইট হাউজ যুদ্ধ ঘোষণা করতে পারে না বলে সাফ জানিয়েছেন তারা।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি সাংবাদিকদের বলেছেন, ‘কংগ্রেসের সম্মতি না নিয়ে যুদ্ধ করার এখতিয়ার তাদের নেই।’

এর আগে মঙ্গলবার নিউ ইয়র্ক টাইমস জানিয়েছিল, ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী প্যাট্রিক শ্যানন  ট্রাম্পের শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের কাছে ইরান যুদ্ধের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। বৈঠকে তারা মধ্যপ্রাচ্যে এক লাখ ২০ হাজার সেনা প্রেরণ অথবা পারমাণবিক কর্মসূচি জোরদারের প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে।

বিষয়টি উদ্বেগ প্রকাশ করে সিনেটে সংখ্যালঘু নেতা চাক শুমার সমগ্র পরিস্থিতি সম্পর্কে তথ্য দেওয়ার জন্য ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান ও সেনাপ্রধান জেনারেল জোসেফ ডানফোর্ডের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘এক লাখ ২০ হাজার সেনা পাঠানো সাধারণ কোনো বিষয় নয়। এ নিয়ে অবশ্যই কংগ্রেসে আলাচনা করতে হবে এবং কংগ্রেসের অনুমতি নিতে হবে।’



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৯/শাহেদ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

২০২২ সাল পর্যন্ত রিয়ালে ন্যাচো

২০১৯-০৫-২২ ১০:০৫:২০ পিএম

ময়লার স্তূপে নবজাতকের লাশ

২০১৯-০৫-২২ ৮:৩৯:২৪ পিএম