ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলরের দুর্নীতির গোপন ভিডিও ফাঁস

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ১৮ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলরের দুর্নীতির গোপন ভিডিও ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক :  অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলর হেইনজ-ক্রিশ্চিয়ান স্ট্রাচের দুর্নীতির একটি গোপন ভিডিও ফাঁস হয়েছে। ২০১৭ সালে অস্ট্রিয়ার সাধারণ নির্বাচনের আগে গোপনে ওই ভিডিও ধারণ করা হয়েছিল।

এতে রুশ বিনিয়োগকারী দাবি করা এক নারীর সঙ্গে স্ট্রাচকে কথা বলতে দেখা যায়। এসময় স্ট্রাচের সঙ্গে উপস্থিত ছিলেন তার দল ফ্রিডম পার্টির আরেক নেতা জোহান গুদেনাস। স্পেনের দ্বীপ ইবিজার একটি বাড়িতে ওই বৈঠক হয়েছিল। বাড়িটির একটি গোপন কক্ষে সোফায় আরাম করে বসে ধুমপান ও মদপান করছিলেন তারা দুজন।

ভিডিওতে দেখা গেছে, ওই নারী নিজেকে রাশিয়ার শাসকগোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্ট একটি পরিবারের ভাতিজি হিসেবে পরিচয় দেন। তিনি অস্ট্রিয়ার ক্রোনিন-জেইটাং সংবাদপত্রের ৫০ শতাংশ শেয়ার  কেনার প্রস্তাব দেন। একইসঙ্গে এর সম্পাদকীয় পদের মাধ্যমে ফ্রিডম পার্টিকে  সমর্থনের প্রস্তাবও দেন।

জবাবে স্ট্রাচ বলেন, এর প্রতিদানে তিনি ওই নারীকে সরকারি চুক্তি পাওয়ার ব্যবস্থা করে দেবেন। তিনি হাঙ্গেরির ডানপন্থি প্রধানমন্ত্রী ওরবানের মতো ‘গণমাধ্যম সাম্রাজ্য তৈরি’ করতে চান। ক্রোনিন-জেইটাং সংবাদপত্রটি ওই রুশ নারী কিনে নিলে নিজের দলের সমর্থন আরো ৩৪ শতাংশ বাড়বে বলেও আশা প্রকাশ করেন স্ট্রাচ।

তিনি ওই নারীকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনি যদি ক্রোনিন-জেইটাংকে নির্বাচনের তিন সপ্তাহ আগে কিনে নেন এবং আমাদেরকে প্রথম স্থানে নিয়ে যান তাহলে আমরা সব বিষয়ে কথা বলব।’ চুক্তি অনুযায়ী তিনি ওই রুশ নারীকে অস্ট্রিয়ান নির্মাণ প্রতিষ্ঠান স্টাবাগের মতো একটি প্রতিষ্ঠান চালু করতে বলেন। স্ট্রাবাগ যত সরকারি কার্যাদেশ পায় তার সবই তখন ওই নারীর প্রতিষ্ঠান পাবে বলে স্ট্রাচ প্রতিশ্রুতি দেন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ মে ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়