প্রত্যাবাসন আইনের প্রতিবাদে হংকংয়ে ব্যাপক বিক্ষোভ

প্রকাশ: ২০১৯-০৬-০৯ ১১:৪২:৫৭ এএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : প্রস্তাবিত প্রত্যাবাসন আইনের প্রতিবাদে হংকংয়ে রোববার অন্তত পাঁচ লাখ লোক বিক্ষোভ করতে যাচ্ছে। গণতন্ত্রপন্থী গ্রুপগুলোর একটি কমিটির বরাত দিয়ে রোববার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ওই কমিটির দাবি, ২০০৩ সালের পর এটি হবে সবচেয়ে  বড় বিক্ষোভ। ২০০৩ সালে ব্যাপক বিক্ষোভের মুখে সরকার কঠোর জাতীয় নিরাপত্তা আইন প্রত্যাহার করে নিতে বাধ্য হয়েছিল।

বিক্ষোভকারীদের র‌্যালিটি শহরের আইনপ্রণয়ন কাউন্সিলে যেয়ে শেষ হবে। আগামী বুধবার কাউন্সিলে ‘পলাতক অপরাধী অর্ডিন্যান্স’ উত্থাপনের কথা রয়েছে। চলতি মাসের শেষ দিকে বিলটি পাস হবে বলে ধারণা করা হচ্ছে।

হংকংয়ের পার্লামেন্টে চীনপন্থী হিসেবে পরিচিত আইনপ্রণেতারা অপরাধী প্রত্যাবাসন আইনের প্রস্তাব করেছেন। আইনটিতে পলাতক অপরাধীদের বিচারের জন্য চীনে প্রত্যাবাসনের বিধান রাখা হয়েছে। তবে অপরাধী বিনিময়  চুক্তি না থাকা প্রতিবেশী তাইওয়ান কিংবা ম্যাকাওতেও নতুন আইনে মামলার ওপর ভিত্তি করে অপরাধীদের ফেরত পাঠানোর বিধান রাখা হয়েছে। বিরোধীদের দাবি, এর মাধ্যমে স্বশাসিত হংকংয়ের স্বাধীনতা খর্ব হবে। এছাড়া আইনটিতে ন্যায়বিচারের নিশ্চিতের কথাও লেখা হয়নি।

ইতোমধ্যে আইনটির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে হংকংয়ের গণতন্ত্রী ও মানবাধিকার গ্রুপ থেকে শুরু করে মাধ্যমিক শিক্ষার্থী, গির্জা গ্রুপ, করপোরেট আইনজীবী, প্রতিষ্ঠিত ব্যবসায়ী এবং গণমাধ্যম।

ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতা জেমস জানিয়েছেন, তার বিশ্বাস রোববারের ব্যাপক জনসমাগম শেষ পর্যন্ত হংকং সরকারকে প্রভাবিত করতে সক্ষম হবে।



রাইজিংবিডি/ঢাকা/৯ জুন ২০১৯/শাহেদ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিচারাধীন মামলা ৩৫ লাখ ৮২ হাজার

২০১৯-০৬-১৮ ৮:২১:৪০ পিএম

নাসায় যাচ্ছে শাবির ৪ শিক্ষার্থী

২০১৯-০৬-১৮ ৮:১২:৩২ পিএম

ভুয়া ম্যাজিস্ট্রেট গ্রেপ্তার

২০১৯-০৬-১৮ ৭:২৫:০২ পিএম