কাঠুয়া কাণ্ড : ৬ জন দোষী সাব্যস্ত

প্রকাশ: ২০১৯-০৬-১০ ২:১৩:৩৩ পিএম
শাহেদ হোসেন | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক :  ভারতের জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় আট বছরের এক শিশুকে ধর্ষণ, নির্যাতন ও নৃশংসভাবে হত্যার ঘটনায় ছয় জন দোষী সাব্যস্ত হয়েছে। বিচারে এই ছয় জন যাবজ্জীবন কারাদণ্ড বা মৃত্যুদণ্ডের মতো শাস্তি পেতে পারেন বলে সোমবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি অনলাইন জানিয়েছে।

ওই হত্যাকাণ্ডের প্রধান পরিকল্পনাকারী হিসেবে প্রাক্তন সরকারি কর্মচারী সাঞ্জি রামকে দোষী সাব্যস্ত করেছে পাঠান কোটের দ্রুত বিচার আদালত। এছাড়া তার  বন্ধু প্রভাস কুমার, পুলিশ কর্মকর্তা দিপক খাজুরিয়া ও সুরেন্দার বার্মা, প্রধান কনস্টেবল তিলক রাজ এবং উপ-পরিদর্শক আনন্দ দত্ত। পুলিশ সদস্যদের বিরুদ্ধে প্রমাণ নষ্টের অভিযোগ আনা হয়েছে। প্রমাণের অভাবে সাঞ্জি রামের ছেলেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

গত বছর আলোচিত এ ঘটনার বিচার শুরু হয়। গত ৩ জুন এর ক্যামেরা ট্রায়াল শেষ হয়। সোমবার স্থানীয় সময় বিকেল নাগাদ এই মামলার রায় দেওয়ার কথা।

গত বছরের ১০ জানুয়ারি স্থানীয় মুসলিম পরিবারের ওই শিশুটিকে অপহরণের পর কাঠুয়া গ্রামের মন্দিরে আটক করা হয়। সেখানে তার দেহে নেশা জাতীয় দ্রব্য প্রবেশ করানো হয় এবং অনাহারে রাখা হয়। কয়েক দিন ধর্ষণের পর তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয় এবং তার মাথা পাথর দেয় থেঁতলে দেওয়া হয়। অভিযুক্তদের একজন হত্যার আগে শিশুটিকে আরেকবার ধর্ষণের জন্য সহযোগিদের অনুরোধ করেছিল। ১৭ জানুয়ারি শিশুটির ছিন্নভিন্ন দেহ একটি জঙ্গল থেকে উদ্ধার করা হয়।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়টিকে সন্ত্রস্ত করে তাদেরকে এলাকা থেকে বের করে দেওয়ার জন্য ওই শিশুটিকে ধর্ষণ ও হত্যা করা হয়েছিল।

ওই  ঘটনায় অভিযুক্তদের মুক্তির দাবিতে বিক্ষোভ করেছিল ক্ষমতাসীন বিজেপি। এতে সমর্থন দিয়েছিলেন রাজ্যের দুই বিজেপি নেতা চৌধুরী লাল সিং ও প্রকাশ গঙ্গা।




রাইজিংবিডি/ঢাকা/১০ জুন ২০১৯/শাহেদ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দেশের সংরক্ষিত বন ১৮ লাখ একর

২০১৯-০৬-১৭ ৯:৩৪:৫০ পিএম

সাকিবের ৬০০০

২০১৯-০৬-১৭ ৯:০৮:৩৩ পিএম

আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

২০১৯-০৬-১৭ ৮:১৬:৫৩ পিএম

যুবক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

২০১৯-০৬-১৭ ৭:৫১:১৯ পিএম