ক্যামেরুনে জঙ্গি হামলা, ২১ সেনাসহ নিহত ৩৭

প্রকাশ: ২০১৯-০৬-১৩ ১২:১৭:৩৪ পিএম
এনএ | রাইজিংবিডি.কম

আন্তর্জাতিক ডেস্ক : ক্যামেরুনের উত্তরাঞ্চলে একটি দ্বীপে বোকো হারাম জঙ্গি গোষ্ঠির হামলায় ২১ সেনাসহ অন্তত ৩৭ জন নিহত হয়েছে।

রাজধানী ইয়াওনডে থেকে প্রায় ১০০০ কিলোমিটার উত্তরে লেক শাদের কাছে দারাক দ্বীপে এ হামলার ঘটনা ঘটে। গোষ্ঠীটির প্রায় ৩০০ জঙ্গি এ হামলা চালায় বলে বুধবার জানিয়েছেন ক্যামেরুনের কর্মকর্তারা।

জঙ্গিরা রকেট লাঞ্চার দিয়ে আটটি  সেনা শিবিরে হামলা চালায় বলে দারাকের মেয়র আলি রামাতের বরাতে জানিয়েছে রয়টার্স ও বিজনেস স্ট্যান্ডার্ড।

এ সময় কয়েক ঘণ্টা স্থায়ী এক বন্দুকযুদ্ধে বোকো হারামের ৬৪ জঙ্গিও নিহত হয়েছেন বলে ক্যামেরুনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। এছাড়া ৪০ জনকে আটক করা হয়েছে বলে নিরাপত্তা বাহিনীর অপর এক সূত্র জানিয়েছে।

এ হামলা গত কয়েক বছরের মধ্যে ক্যামেরুনে চালানো বোকো হারামের সবচেয়ে নৃশংস হামলাগুলোর মধ্যে একটি বলে মন্তব্য করেছে সে দেশের সামরিক সূত্রগুলো। নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে কট্টর ইসলামি শরিয়া আইনভিত্তিক একটি খিলাফত প্রতিষ্ঠার লক্ষে প্রায় এক দশক ধরে লড়াই করছে জঙ্গি এই গোষ্ঠীটি।

বোকো হারামের জঙ্গিরা প্রায়ই নাইজেরিয়ার সীমান্ত পেরিয়ে প্রতিবেশী ক্যামেরুন, নাইজার ও শাদে হামলা চালিয়ে থাকে। তাদের এ লড়াইয়ে ওই অঞ্চলের অন্তত ২৭ হাজার লোক নিহত ও প্রায় ১৮ লাখ  লোক বাস্তুচ্যুত হয়েছেন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৯/এনএ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দেশের সংরক্ষিত বন ১৮ লাখ একর

২০১৯-০৬-১৭ ৯:৩৪:৫০ পিএম

সাকিবের ৬০০০

২০১৯-০৬-১৭ ৯:০৮:৩৩ পিএম

আবেদন পড়ে থাকে মাসব্যাপী!

২০১৯-০৬-১৭ ৮:১৬:৫৩ পিএম

যুবক হত্যায় ৫ জনের যাবজ্জীবন

২০১৯-০৬-১৭ ৭:৫১:১৯ পিএম