ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘তিন বছরে খাদ্য উৎপাদন কমেছে’

নাসির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৮, ১০ জুন ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘তিন বছরে খাদ্য উৎপাদন কমেছে’

ড. আব্দুর রাজ্জাক

নিজস্ব প্রতিবেদক : গত তিন বছরে খাদ্য উৎপাদন কমেছে। আর বর্তমানে মানুষের যথেষ্ট আয় না থাকায় তারা খাদ্য কিনতে পারছেন না বলে জানালেন অর্থ মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে খানি বাংলাদেশ আয়োজিত কৃষি ও খাদ্য নিরাপত্তার আলোকে জাতীয় বাজেট (২০১৪-১৫) পর্যালোচনা শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।

তিনি বলেন, ২০০৮ সাল পর্যন্ত মঙ্গা অঞ্চলে মানুষরা চরম খাদ্য সংকটে ছিল। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে এ সংকট মোকাবেলা করেছে। এ ছাড়া সরকার ক্ষমতায় আসার পর প্রথম তিন বছর খাদ্যের উৎপাদন বাড়িয়েছিল। তবে এখন একটু কমে গেছে।

তিনি আরো বলেন, কৃষির বর্তমান প্রবৃদ্ধির হার দিয়ে ক্রমবর্ধমান মানুষের খাদ্যের চাহিদা মেটানো যাবে না। তাই চালের দাম বাড়ছে। আগামীতে চালের চাহিদা মেটাতে আমদানি করতে হবে। ইতোমধ্যে আমদানি শুরুও হয়েছে। এ ছাড়া আলুর ন্যায্যমূল্য নিশ্চিত করতে ২০ শতাংশ ভর্তুকি বাড়িয়ে ৪০ শতাংশ করার দাবি জানিয়েছেন তিনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, গবেষক মনোয়ার মোস্তফা, খানি বাংলাদেশের সদস্য কাজী জাভেদ খালিদ, কৃষক নেতা সুবল সরকার প্রমুখ।

 

রাইজিংবিডি/ঢাকা/১০জুন ২০১৪/নাসির/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়