ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত, ৭ দিনে নিহত ১৭২

রফিক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৬, ১৪ জুলাই ২০১৪   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত, ৭ দিনে নিহত ১৭২

ইসরায়েলি হামলায় বাবা নিহত হওয়ার পর এক ফিলিস্তিনি কিশোরের আহাজারি (ছবি- আল জাজিরা)

ডেস্ক রিপোর্ট : গাজা উপত্যকায় ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে। গত মঙ্গলবার অভিযান শুরুরর পর থেকে সোমবার পর্যন্ত নারী ও শিশুসহ ১৭২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১২ শতাধিক মানুষ। হতাহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক।

নিরাপত্তা পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা ও ইসরায়েলি হুমকির পরিপ্রেক্ষিতে গাজা ত্যাগ করছেন সেখানকার অধিবাসীরা।

সোমবার সকালে গাজার উপকূলীয় এলাকায় হামাসের সামরিক শাখা কাসসাম বিগ্রেডের তিনটি প্রশিক্ষণ কেন্দ্রে হামলা চালায় ইসরায়েলি বিমান। তবে এখানে কেউ হতাহত হয়নি বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।  গাজা নগরীর দক্ষিণে দিয়ের আল-বালাহ এলাকা এবং জাবালিয়া শহরে হামলায় কয়েকজন আহত হয়েছেন। এ ছাড়া গাজা উপত্যকার উত্তরে বেইত লাহিয়া এলাকাতেও বিমান হামলার খবর পাওয়া গেছে।

গাজা ভিত্তিক মানবাধিকার সংস্থা প্যালেস্টানিয়ান সেন্টার ফর হিউম্যান রাইটস জানিয়েছে, নিহতদের মধ্যে ১৩০ জনই বেসামরিক নাগরিক। এদের মধ্যে ৩৫ জন শিশু এবং ২৬ জন নারী।

অন্যদিকে, হামাস যোদ্ধারা ইসরায়েলি ভূ-খণ্ডে শত শত রকেট ছুঁড়লেও এতে কেউ নিহত হয়নি বলে দাবি করেছেন ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্র।

সম্প্রতি তিন ইসরাইলি কিশোরকে অপহরণের পর হত্যা করে অজ্ঞাত দুর্বৃত্তরা। এ ঘটনার জন্য হামাসকে দায়ী করে ইসরায়েল। এতে গাজা উপত্যকায় উত্তেজনা শুরু হয়। এর দুদিন পর মোহাম্মদ আবু খাদির নামে এক ফিলিস্তিনি কিশোরকে অপহরণের পর পুড়িয়ে মারে ইসরায়েলিরা। এ দুই ঘটনার পর রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে হামাস ও ইসরায়েলি বাহিনী।

তথ্যসূত্র : আর-জাজিরা, বিবিসি ও সিএনএন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ জুলাই ২০১৪/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়