শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে নীতিমালা প্রণয়নের নির্দেশ

প্রকাশ: ২০১৮-০৩-১৪ ১০:৩৫:০৫ পিএম
মেহেদী হাসান ডালিম | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ নীতিমালার বিষয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল খারিজ করেন।

আদালত বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ কীভাবে করবে সেটা সরকারের নীতিগত সিদ্ধান্তের বিষয়। এখানে আমরা হস্তক্ষেপ করব না।

একই সঙ্গে আদালত সরকারকে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে নীতিমালা তৈরি করার জন্য নির্দেশনা দিয়েছেন বলে জানিয়েছেন রিটকারী পক্ষের আইনজীবী সাঈদ আহমেদ রাজা।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সাঈদ আহমেদ রাজা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

পরে অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা রাইজিংবিডিকে বলেন, ‘আদালত রুল খারিজ করে দিয়েছেন। তবে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণে নীতিমালা তৈরির জন্য সরকারকে নির্দেশ দিয়েছেন। পূর্ণাঙ্গ রায় প্রকাশ হলে বিস্তারিত জানা যাবে।’

এর আগে চলতি মার্চ মাসের প্রথম সপ্তাহে পৃথক পৃথকভাবে জারি করা ১৭টি রুলের শুনানি শেষে রায়ের জন্য আজকের দিন নির্ধারণ করেছিলেন আদালত।

মামলার বিবরণে জানা যায়, শরিয়তপুর জেলার জাজিরা উপজেলার জাজিরা ডিগ্রি কলেজকে জাতীয়করণ না করে একই উপজেলার বি কে নগর বঙ্গবন্ধু কলেজকে জাতীয়করণের সিদ্ধান্ত গ্রহণ করে সরকার। পরে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন জাজিরা ডিগ্রি কলেজের শিক্ষক, শিক্ষার্থীদের অভিভাবক ও ম্যানেজিং কমিটির ৩০ ব্যক্তি।

২০১৭ সালের ১০ আগস্ট ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ প্রশ্নে রুল জারি করেন আদালত। পরে জাতীয়করণ থেকে বাদ পড়া আরো ১৬ প্রতিষ্ঠানের পক্ষেও রিট দায়ের করা হয়। রিটের শুনানি নিয়ে বিভিন্ন সময়ে একই ধরনের রুল জারি করেন আদালত। সবগুলো রুলের একত্রে শুনানি শেষে আদালত তা খারিজ করে দেন।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৮/মেহেদী/রফিক

   
 


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০১৮-১২-১০ ৮:৫১:২৪ এএম

ছবিতে নজরকাড়া মীনাক্ষি

২০১৮-১২-১০ ৮:০৬:১৯ এএম

বিএনপি ছাড়লেন মনির খান

২০১৮-১২-০৯ ৮:৪৮:৩১ পিএম