ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৬, ২২ মার্চ ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুপ্রিম কোর্ট বার নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৮-১৯  সেশনের দুই দিনব্যাপী  নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।

মোট ৬ হাজার ১৫২ জন ভোটারের মধ্যে ৪ হাজার ৮৬৫ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। রাত ১০টা থেকে ভোট গণণা শুরু হবে বলে নির্বাচন  পরিচালনা কমিটি  সুত্রে জানা গেছে।

বুধবার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট নেওয়া হয়। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলানায়তনে ৪৫টি বুথে ভোটগ্রহণ চলে। এর আগে বুধবার  প্রথম দিনে মোট ৬ হাজার ১৫২ জন ভোটারের মধ্যে ২ হাজার ৬০৯ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। শেষ দিনে ২২৫৬ জন ভোট দেন।

সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিহুজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যের নির্বাচন পরচালনা উপকমিটি  নির্বাচন পরিচালনা করছেন। নির্বাচন সংক্রান্ত কমিটিকে সহযোগিতা করার জন্য ৭০ জন আইনজীবীকে (পোলিং অফিসার) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

নির্বাচনে সভাপতি সম্পাদকসহ ১৪টি পদে  মোট ৩৩জন  প্রতিদ্বন্ধিতা করছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নির্দলীয় হলেও বরাবরের মতো এবারো সরকার ও বিএনপি-জামায়াত সমর্থিত দুটি আলাদা প্যানেল প্রতিদ্বন্ধিতা করছে। মূলত এ দুটি প্যানেলের মধ্যেই মূল প্রতিদ্বন্ধিতা হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।  

নির্বাচনে জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুনকে সভাপতি  এবং  শেখ  মোহাম্মদ  মোরশেদকে সম্পাদক করে সরকার সমর্থক সাদা প্যানেল প্রতিদ্বন্দ্বিতা  করছে। অপরদিকে বর্তমান সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও সম্পাদক এম মাহবুব উদ্দিন  খোকনকে সম্পাদক করে বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল নামে আরেকটি একটি প্যানেল প্রতিদ্বন্ধিতা করছে।

সরকার সমর্থক সাদা প্যানেলে প্রতিদ্বন্ধিতা করছেন, সভাপতি পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক  জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, সাধারণ সম্পাদক পদে  শেখ মোহাম্মদ মোরশেদ,  সহসভাপতি আলহাজ আলালউদ্দীন ও ড.  মোহাম্মদ শামসুর রহমান,  ট্রেজারার ড.  মোহাম্মদ ইকবাল করিম, সহসম্পাদক  মোহাম্মদ আবদুর রাজ্জাক ও ইয়াদিয়া জামান, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, হুমায়ুন কবির, চঞ্চল কুমার বিশ্বাস, শাহানা পারভীন, রুহুল আমিন তুহিন,  শেখ  মোহাম্মদ মাজু মিয়া, মোহাম্মদ মুজিবর রহমান সম্রাট।

বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেলে প্রতিদ্বন্ধিতা করছেন বর্তমান সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন সভাপতি ও বর্তমান সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন  খোকন সম্পাদক, সহসভাপতি ড.  মো. গোলাম রহমান ভুইয়া, এম  গোলাম  মোস্তফা,  কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, আনজুমানারা  বেগম, সদস্য ব্যারিস্টার সাইফুর আলম মাহমুদ,  মো. জাহাঙ্গীর জমাদ্দার,  মো. এমদাদুল হক, মাহফুজ বিন ইউসুফ, সৈয়দা শাহীনারা লাইলী,  মো.  আহসান উল্লাহ ও  মোহাম্মদ মেহদী  হাসান।

এছাড়া আরো পাঁচজন বিভিন্ন পদে প্রতিদ্বন্ধিতা করছেন। এরা হচ্ছেন-সভাপতি পদে অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ ও শাহ খসরুজ্জামান, সহ-সভাপতি  পদে মো.  আব্দুল জব্বার ভুইয়া, সম্পাদক পদে আলহাজ  মোহাম্মদ আবুল বাসার, ও সদস্য পদে তাপস কুমার দাস।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৮/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়