ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

যশোরের ৫ জনের ফরমাল চার্জ দাখিল ১৭ জুন

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৪, ১৫ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যশোরের ৫ জনের ফরমাল চার্জ দাখিল ১৭ জুন

নিজস্ব প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের অভিযোগে যশোরের মনিরামপুরের সিদ্দিকুর রহমান গাজী ‍ওরফে সিদ্দিকসহ ৫ জনের বিরুদ্ধে ফরমাল চার্জ দাখিলের জন্য আগামী ১৭ জুন দিন নির্ধারণ করেছেন ট্রাইব্যুনাল।

রোববার আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যর ট্রাইব্যুনাল রাষ্ট্রপক্ষের সময় আবেদন মঞ্জুর করে এই আদেশ দেন।

ট্রাইব্যুনালে ফরমাল চার্জ দাখিলের জন্য রাষ্ট্রপক্ষে ৩ মাসের সময় আবেদন করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম, সঙ্গে ছিলেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন।

এর আগে গত ১০ এপ্রিল যশোরের মনিরামপুরের সিদ্দিকুর রহমান গাজী ‍ওরফে সিদ্দিকসহ পাঁচজনের বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করে তদন্ত সংস্থা।

প্রতিবেদনে জানানো হয়, পাঁচজনের বিরুদ্ধে একাত্তর সালে হত্যা, আটক, নির্যাতন, ধর্ষণসহ মানবতাবিরোধী অপরাধে ছয়টি অভিযোগে যশোর জেলার মনিরামপুর থানার সিদ্দিকসহ পাঁচজনের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন হয়েছে। সিদ্দিক ছাড়া বাকী পলাতক চার আসামির পরিচয় প্রকাশ করা হয়নি গ্রেপ্তারের স্বার্থে।

এ মামলাটি তদন্ত করেছেন তদন্তকারী কর্মকর্তা আব্দুর রাজ্জাক খান। তদন্ত প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালের ২৩ আগস্ট এ মামলার তদন্ত শুরু হয়ে ২০১৮ সালের ১০ এপ্রিল শেষ হয়। এতে স্বাক্ষী করা হয়েছে ৩৩ জনকে।

আসামিদের বিরুদ্ধে আনিত ছয়টি অভিযোগ হচ্ছে-যশোর জেলার মনিরামপুর থানাধীন ভোজগাতী গ্রামের মোকছেদ বিশ্বাসকে অপহরণ করে হত্যা। বিজয়রামপুর গ্রামের মোজাম মোড়লকে অপহরণ করে হত্যা। একই থানার দিকদানা ও নোয়ালী গ্রামের তিন নারীকে আটক করে নির্যাতন ও ধর্ষণ। দুর্বাডাঙ্গা গ্রামের একজনকে আটক করে নির্যাতন ও ধর্ষণ। রোহিতা ইউনিয়নের সরষকাটি গ্রামের মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, আব্দুল গণি ও তোজাম্মেল হোসেনকে অপহরণ করে হত্যা। চিনাটোলা গ্রামে এক বাড়িতে আশ্রয় নেওয়া ছয়জন মুক্তিযোদ্ধাকে আটক করে চিনাটোলা বাজারের পূর্ব পার্শ্বে হরিহর নদের ওপর স্থাপিত ব্রিজের ওপর লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যার অভিযোগ আনা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৫ এপ্রিল ২০১৮/মেহেদী/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়