ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

প্রধান বিচারপতিকে নতুন বাংলাদেশ কোড হস্তান্তর

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ১৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রধান বিচারপতিকে নতুন বাংলাদেশ কোড হস্তান্তর

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাংলাদেশ কোডের সর্বশেষ সংস্করণ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের হাতে তুলে দিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার বিকালে সুপ্রিম কোর্টে গিয়ে সদ্য প্রকাশিত ৪২ খণ্ডের বাংলাদেশ কোডটি প্রধান বিচারপতির হাতে তুলে দেন আইনমন্ত্রী।

এবার বাংলাদেশ কোডের সর্বশেষ সংস্করণ ৪২টি খন্ডে  প্রকাশ করা হয়েছে। এগুলোতে ১৭৯৯ সাল থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত প্রণীত সকল রেগুলেশন, প্রেসিডেন্ট অর্ডার, আইন ও অধ্যাদেশ রয়েছে, যার মোট সংখ্যা ১,০৮৫টি।

বাংলাদেশ লজ রিভিশন অ্যান্ড ডিক্লারেশন অ্যাক্ট, ১৯৭৩ এর ধারা-৬ অনুযায়ী বাংলাদেশে প্রচলিত সকল আইন কালানুক্রমিক ও ধারাবাহিকভাবে হালনাগাদ করে ‘বাংলাদেশ কোড’ আকারে প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে।

জানা গেছে, স্বাধীন বাংলাদেশে সর্বপ্রথম বাংলাদেশ কোড প্রকাশিত হয় ১৯৮০ সালে। ১৭৯৯ সাল থেকে ১৯৩৭ সাল পর্যন্ত প্রণীত আইনসমূহের হালনাগাদ সংকলন করে ১১ খণ্ড  আকারে এটি প্রকাশ করা হয়। পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ও কানাডীয় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (সিডা) আর্থিক সহযোগিতায় লিগ্যাল রিফর্ম প্রজেক্টের আওতায় ২০০০ সাল থেকে শুরু হয় বাংলাদেশ কোড আকারে সকল আইন একত্রিত ও হালনাগাদ করে সংকলনের কাজ। এ প্রজেক্টের আওতায় ২০০৭ সালে সর্বপ্রথম সকল আইন হালনাগাদ করে বাংলাদেশ কোড আকারে ৩৮ খণ্ডে প্রকাশ করা হয়।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের শেষ দিকে ইউএনডিপির আর্থিক সহযোগিতায় আবারও বাংলাদেশ কোড হালনাগাদের কাজ হাতে নেয়। সর্বশেষ, ইউএনডিপির সাথে সম্পাদিত প্রকল্প চুক্তি অনুযায়ী ১৭৯৯ থেকে ২০১৪ সালের ৩০ জুন পর্যন্ত হালনাগাদ করে ৪২ খণ্ডে বাংলাদেশ কোড মুদ্রণ ও প্রকাশ করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়