ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রস্তাবিত ‘মেডিয়েশন অ্যাক্ট’ আইন কমিশনে হস্তান্তর

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৬, ১৩ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রস্তাবিত ‘মেডিয়েশন অ্যাক্ট’ আইন কমিশনে হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস) কর্তৃক প্রস্তাবিত ‘মেডিয়েশন অ্যাক্ট-২০১৮’ বিবেচনার জন্য আইন কমিশনে হস্তান্তর করা হয়েছে।

সোমবার রাজধানীর আইন কমিশনের কার্যালয়ে কমিশনের চেয়ারম্যান প্রাক্তন প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের কাছে বিমসের প্রতিনিধিদল প্রস্তাবিত আইনটি হস্তান্তর করেন। এ সময় আইন কমিশনের সদস্য বিচারপতি এ টি এম ফজলে কবির উপস্থিত ছিলেন।

বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামীর নেতৃত্বে প্রতিনিধিদলে সংগঠনের সেক্রেটারি অ্যাডভোকেট হরিদাস পাল, ট্রেজারার অ্যাডভোকেট মো. হুমায়ন কবির শিকদার, নির্বাহী সদস্য অ্যাডভোকেট মো. আলমগীর হোসেন, অ্যাডভোকেট আফসানা বেগম ও অ্যাডভোকেট সৃজনী ত্রিপুরা উপস্থিত ছিলেন।

হস্তান্তর অনুষ্ঠানে আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেন, মেডিয়েশনের এই আইনটি আমরা যাচাই-বাছাই করে তা যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠাব। প্রস্তাবিত ‘মেডিয়েশন অ্যাক্ট-২০১৮’ যেন আইনে রূপ লাভ সে বিষয়ে আমরা পদক্ষেপ নেব।

পরে বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী বলেন, ‘মেডিয়েশন অ্যাক্ট-২০১৮’ নামে প্রস্তাবিত আইনটিতে ৭টি প্যারায় ৪৮টি ধারা সন্নিবেশিত করা হয়েছে।

প্রস্তাবিত আইনে উপযুক্ত ট্রেইনারের মাধ্যমে সৎ ও আইনে দক্ষ মেডিয়েটরের মাধ্যমে মেডিয়েশন কার্য পরিচালনার কথা বলা হয়েছে। একটি কেন্দ্রীয় মেডিয়েশন বোর্ড গঠনের কথাও বলা হয়েছে, যেখানে প্রধান বিচারপতি পদাধিকার বলে চেয়ারম্যান হিসেবে থাকবেন।

প্রস্তাবিত আইনে আরো বলা হয়েছে, প্রধান বিচারপতি কর্তৃক মনোনীত এবং জাতীয় সংসদ কর্তৃক অনুমোদিত মেডিয়েটরদের দ্বারা বিচার বিভাগীয় ও প্রাক-বিচার বিভাগীয় বিরোধ নিষ্পত্তিতে সহায়ক ভূমিকা পালন করবে। এছাড়া, মেডিয়েটরবৃন্দ বর্তমান মামলাজট নিয়ন্ত্রিত ও নতুন মামলা পরিহারে শান্তিপূর্ণ ভূমিকা পালনের কথা প্রস্তাবিত আইনে বলা হয়েছে।

প্রস্তাবিত আইনে বলা হয়েছে, প্রধান বিচারপতি কর্তৃক নিয়ন্ত্রিত মেডিয়েশন বোর্ড নিজ ক্ষমতাবলে জাতীয় পর্যায়ে মেডিয়েশন কার্যক্রমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানকে ক্ষমতা অর্পণ করতে পারবে।

গত ১১ আগস্ট বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) কার্যনির্বাহী কমিটির সভায় ‘মেডিয়েশন অ্যাক্ট-২০১৮’ বিবেচনার জন্য আইন কমিশনে পাঠানোর সিদ্ধান্ত হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৩ আগস্ট ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়