ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে রিট

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৮, ২১ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক :  ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-২০১৯ সেশনের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেন।

এর আগে ১৮ অক্টোবর ২৪ ঘণ্টার মধ্যে ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে নোটিশ পাঠিয়েছিলেন ওই আইনজীবী।

আইনি নোটিশে তিনি বলেছিলেন, তার মেয়ে আনিকা বিনতে ইউনুছ ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দেয়। সে খুব মেধাবী ছাত্রী কিন্তু তাকে পরীক্ষায় ফেল দেখানো হয়েছে। সে ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মেধাবী ছাত্রী। সে ফেল করার মতো ছাত্রী নয়। ‘পত্রিকার মাধ্যমে জানা গেলো, প্রশ্নপত্র ফাঁস হয়েছে। তদন্তে তা প্রমাণিত হয়।..যে শিক্ষার্থী ‘গ’ ইউনিটে ফেল, সে শিক্ষর্থী ‘ঘ’ ইউনিটে প্রথম হয়েছে, যা আনরিজেনবল।'

এই নোটিশের জবাব না পেয়ে তিনি আজ রিট দায়ের করেন।

রিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-২০১৯ সেশনের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কেন অবৈধ ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ভর্তি প্রক্রিয়া স্থগিত রাখার নির্দেশনা দিতে আবেদন করা হয়েছে।

রিট আবেদনে বিবাদী করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষা সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিনকে। গত ১২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালীন প্রশ্নফাঁসের অভিযোগ উঠলেও কর্তৃপক্ষ আমলে নেয়নি। পরে প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত ছয়জনকে আটক করলে শাহবাগ থানায় মামলা করেন।

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়। প্রথমে ফল প্রকাশ স্থগিত রাখলেও পরবর্তীতে ১৬ অক্টোবর ফল প্রকাশ করা হয়। ঘোষিত ফলাফল অস্বাভাবিকতা দেখা গেলে শিক্ষার্থীরা পরীক্ষা বাতিলের দাবি জানায়। ১৬ অক্টোবর দুপুর থেকে আইন বিভাগের ছাত্র আখতার হোসেন পরীক্ষা বাতিলের দাবিতে অনশন শুরু করলে শিক্ষক-শিক্ষার্থীরা সরব হয়ে ওঠেন। এই প্রেক্ষাপটে রিট দায়ের করা হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৮/মেহেদী/ইভা  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়