বলধার রাস্তা বেহাত: ৪৮ জনের বিরুদ্ধে মামলা

প্রকাশ: ২০১৯-০১-২২ ৮:৩২:২৯ পিএম
এম এ রহমান | রাইজিংবিডি.কম

নিজস্ব প্রতিবেদক : বলধা গার্ডেনের ১৯৮০ বর্গফুট রাস্তা অবৈধভাবে লিজ ও দখলের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) পাঁচ কর্মকর্তাসহ ৪৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন।

মঙ্গলবার বিকেলে শাহবাগ থানায় দুদকের উপপরিচালক সুভাষ চন্দ্র দত্ত বাদি হয়ে এ মামলা দায়ের করেন। সংস্থার জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য‌ রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাময়িক বরখাস্তকৃত সার্ভেয়ার  মুহাম্মদ মুরাদ হোসেন, মুহাম্মদ বাচ্চু মিয়া, কানুনগো (সাময়িক বরখাস্ত) মোহাম্মদ আলী, প্রাক্তন সম্পত্তি কর্মকর্তা ও শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউরেশন সেন্টার প্রকল্পের উপ-সচিব ও উপ প্রকল্প পরিচালক মোহাম্মদ দিদারুল আলম এবং সিটি কর্পোরেশনের প্রাক্তন প্রশাসক মো: খলিলুর রহমান, ঢাকার বিভিন্ন এলাকার বাসিন্দা মোঃ তাসাব্বির হোসেন, মো: শহিদুল হাসান (সাগর), মো: গিয়াস উদ্দিন, সারোয়ার হাসান (আলো), এ. এস. এম. এ কাদের, ফাহমিদা আক্তার কুমকুম, সুরাইয়া আক্তার, ফারিয়া আক্তার নিশা, মোঃ ফরহাদ হোসেন, মোঃ নজরুল ইসলাম (বিপ্লব), মফিজুর রহমান পাবেল, ফারুক হোসেন, মানিক মানবিক, মো: আব্দুল আজিজ,  প্রানতোষ চন্দ্র সরকার, মোহাম্মদ হাবিবুল হক, মো: এহেসান উদ্দিন সাহিন, মো: হাফিজ উদ্দিন (পাবেল), মো: আমিনুল ইসলাম, রফিকুল বারী চৌধুরী, সূত্রাপুর, মো: এনামুল হক, আ: হাদি, হাজী আবুল হোসেন, ইকবাল হাওলাদার, মো: মনিরুজ্জামান, আহমেদ ইমতিয়াজ মন্নাফী,  রশিদুল হক ভুইয়া, আকলিমা মালেক নিপা, ইলিয়াস হোসেন, নজরুল ইসলাম, নার্গিস ইসলাম, মো: শফিকুল ইসলাম, আবিদ রশিদ, এম, আনোয়ার পারভেজ, হাজী মো: আরমান, জামিল আহ্মেদ চিশতী, সালেহ মোহাম্মদ কবির, বাতেনুর হক বাঁধন, মো: রানা, সুনিল চন্দ্র পাল, মোকলেসুর রহমান, নুরজাহান বেগম এবং এহসানুল আলম।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে মিথ্যা তথ্য প্রদান করে অন্যায়ভাবে লাভবান করার উদ্দেশ্যে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৯৮০ বর্গফুট রাস্তা (আবেদনকারীগণ প্রত্যেকে ৪৫ বর্গফুট) বরাদ্দ গ্রহণ/প্রদান করে দণ্ডবিধি’র ৪৭৭ এ/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারার শাস্তিযোগ্য অপরাধ করেছেন। প্রতিবেদন সূত্রে দেখা যায়, টিকাটুলি বলদা গার্ডেনের পশ্চিম পার্শ্বের সীমানা সংলগ্ন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মালিকানাধীন জায়গা দীর্ঘদিন খালি, পরিত্যক্ত ও নোংরা অবস্থায় বিদ্যমান আছে উল্লেখ করে উক্ত জায়গার কিছু অংশে জনৈক ব্যক্তি গাড়ীর গ্যারেজ নির্মাণ করে ব্যবসা করছে এবং কিছু অংশ আগাছা ও বন-জঙ্গলে পরিপূর্ণ রয়েছে মর্মে অবহিত করে ওই জায়গা তাদের অনুকূলে নিজ খরচে দোকান নির্মাণের অনুমতি প্রদানের জন্য আবেদন করেন। প্রকৃতপক্ষে উক্ত জায়গাটি জরিপে সিটি কর্পোরেশনের নামে রাস্তা হিসেবে রেকর্ডীয় ভূমি, যা কোন ক্রমেই লিজ প্রদানযোগ্য নয় ।

কিন্তু আসামিরা প্রস্তাবিত জমির  শ্রেণি রাস্তা হিসেবে উল্লেখ করলে বরাদ্দ প্রদান করা যাবে না বিধায় জমির শ্রেণি, দাগ, খতিয়ান এবং মৌজা কিছুই উল্লেখ না করে শুধু জায়গার অবস্থান বর্ণনা করে জায়গাটিতে আগাছা ও বন-জঙ্গলে পরিপূর্ণ এবং অবৈধভাবে গাড়ীর গ্যারেজ  উল্লেখ করে জায়গাটির বরাদ্দ প্রার্থণা করেন। আসামিরা অসৎ উদ্দেশ্যে প্রস্তাব অনুমোদন করে বর্ণিত আসামিগণ এবং মৃত আব্দুর রশিদ-এর অনুকূলে বরাদ্দ পত্র জারী করে দখল বুঝিয়ে দেওয়া হয়। অর্থ‌ৎ আসামিরা অবৈধভাবে বরাদ্দ প্রদানের অযোগ্য রাস্তাকে ৪৪ জন আবেদনকারীর অনুকূলে বিধি বর্হিভূতভাবে বরাদ্দ দেন ও দখল বুঝিয়ে দিয়ে জনস্বার্থের ক্ষতি সাধন করে শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে দুদকের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২২ জানুয়ারি ২০১৮/এম এ রহমান/শাহনেওয়াজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বিশ্ব রেফ্রিজারেশন দিবস পালিত

২০১৯-০৬-২৬ ৯:৪৬:১৩ পিএম

ভারতের বিপক্ষে ভাগ্য সহায় হয় না!

২০১৯-০৬-২৬ ৯:৩৪:৪১ পিএম

আর আমেরিকা যেতে চাইবে না তারা

২০১৯-০৬-২৬ ৯:১৬:৩৮ পিএম
জেএফএ কাপ-২০১৯

আনিকার ডাবল হ্যাটট্রিকে ঠাকুরগাঁও’র বড় জয়

২০১৯-০৬-২৬ ৮:৫৯:৩৯ পিএম

নিশামের ৯৭-এ নিউজিল্যান্ডের ২৩৭

২০১৯-০৬-২৬ ৮:৫১:৩০ পিএম

টানা বৃষ্টিতে জলমগ্ন সিলেট

২০১৯-০৬-২৬ ৮:৪৯:০৩ পিএম