ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রুহুল আমিনের জামিন বাতিল : যা বললেন অ্যাটর্নি জেনারেল

মেহেদী হাসান ডালিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৯, ২৩ মার্চ ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রুহুল আমিনের জামিন বাতিল : যা বললেন অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক : বন্ধের দিনেও কোর্ট বসিয়ে নোয়াখালীর সুবর্ণচরের গণধর্ষণের মূল হোতা রুহুল আমিনের জামিন বাতিল করায় আদালতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

শনিবার রুহুল আমিনের জামিন বাতিলের আদেশের পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আদালতের কাছে কৃতজ্ঞা প্রকাশ করেন অ্যাটর্নি জেনারেল।

মাহবুবে আলম বলেন, সুবর্ণচরের আলোচিত গণধর্ষণ মামলার আসামি মো. রুহুল আমিনের জামিনের জন্য তার একজন আইনজীবী হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন। সে আইনজীবীর নাম আশেক ই রসুল। তিনি আমাদের অফিসকে (অ্যাটর্নি জেনারেলের কার্যালয়) জানিয়েছিলেন, তার আবেদনটি বিচারপতি এম ইনায়েতুর রহিমের বেঞ্চে শুনানি হবে। কিন্তু তিনি আবেদনটি বিচারপতি মামনুন রহমানের বেঞ্চে শুনানি করেন এবং এই মামলার স্বীকারোক্তিমূলক জবানববন্দি ও ভিকটিমের জবানবন্দি সন্নিবেশিত না করে আদালতকে ভুল বুঝিয়ে জামিন নেন। পরে আমাদের অ্যাটর্নি জেনারেল অফিস থেকে সংশ্লিষ্ট কোর্টের বিচারপতিদের যখন বিষয়টি অবহিত করা হয়। তখন আজকে সকাল বেলা তারা চেম্বারে বসে এই জামিন আদেশটি রিকল করে বাতিল করেছেন। এর ফলে ওই আসামিকে দেওয়া পূর্বের জামিন আদেশটি বাতিল হয়ে গেল। তার অন্তর্বর্তীকালীন জামিন আর কার্যকর থাকল না। এখন আমরা বিষয়টি সংশ্লিষ্টদের জানিয়ে দেব,  সে যাতে জেল থেকে বের হতে না পারে।

তিনি আরো বলেন, এটা খুবই ঘৃণ্য তৎপরতা। আমরা বিষয়টি প্রধান বিচারপতি নজরে আনব যে, কিছু কিছু আইনজীবী এক আদালতের কথা উল্লেখ করে অন্য আদালতে শুনানি করেন। আর বিচারপতিদের কাছেও আমাদের আবেদন, তারা যখন মামলার পিটিশন দেখেন, তখন তারা যেন লক্ষ রাখেন, কোন আদালতে কয় নাম্বার কোর্টের আবেদন করে পরে আরেক কোর্টে শুনানি করতে এসেছেন। এটা আদালতের সঙ্গে এক ধরনের প্রতারণা ও আদালত অবমাননার শামিল। ওই আইনজীবীর বিষয়টি প্রথমে প্রধান বিচারপতির নজরে আনব। পরে প্রয়োজনে বার কাউন্সিলের নজরে আনা হবে।

মাহবুবে আলম আশাবাদ ব্যক্ত করে বলেন, যদি আদালতের সামনে সকল তথ্য-প্রমাণ সন্নিবেশিত হতো তবে অবশ্যই আদালত জামিন দিতেন না। আদালতকে ভুল বুঝিয়ে জামিন নেওয়া হয়েছিল। আদালত বুঝতে পেরে আদেশটি রিকল করে জামিন বাতিল করেছেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, আমি আদালতের কাছে ওই আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারির আরজি জানাব। আগামী ২৫ মার্চ এ আবেদন করব। এ ঘটনাটি নজিরবিহীন। যেখানে সমগ্র জাতি ধর্ষণ মামলার ব্যাপারে উদ্বিগ্ন এবং ভয়ঙ্কর ক্ষুব্ধ, সেখানে জামিন হয়ে যাওয়ায় সবাই হতবাক হয়ে গিয়েছেন। তবে আদালতের কাছে আমরা কৃতজ্ঞ। কারণ, তারা বিষয়টি অনুধাবন করে বন্ধের দিনেও আদেশটি বাতিল করেছেন। তবে এই মুহূর্তে জেল কর্তৃপক্ষকে জানিয়ে দিতে হবে সে যাতে জেল থেকে বের হতে না পারে। 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৮/মেহেদী/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়